‘তাসকিনের দ্বিতীয় স্পেলই টার্নিং পয়েন্ট’

স্পোর্টস লাইফ, প্রতিবেদক আসল কাজ করে দিয়েছেন তিনি নিজে। ছয় ওভারের প্রথম স্পেলে ২১ রানে তিন ইংলিশ টপ অর্ডার জেমস ভিন্স, জেসন রয় ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান বেন স্টোককে  (০) ফিরিয়ে ইংলিশদের শুরুতেই পিছনের পায়ে ঠেলে দেন মাশরাফি।

এরপর শেষ উইকেটে খানিক চিন্তার কারণ হয়ে ওঠা আদিল রশিদ ও জ্যাক বলের শেষ উইেকেটে তোলা ৪৫ রানের জুটি ভেঙ্গে দলের জয় নিশ্চিতও করেন টাইগার অধিনায়ক।

তারপরও  নিজের ওই স্পেলের চেয়ে তাসকিনের দ্বিতীয় স্পেলকেই এগিয়ে রাখার পক্ষে মাশরাফি। তার অনুভব, তাসকিন ওই ওভারে তিন উইকেট দখল করার পর পররই খেলার পূণ নিয়ন্ত্রণ তার দলের হাতে চলে আসে।

প্রথম স্পেলে দুই ওভারে ১৯ রান দিয়ে বসা তাসকিনকে দ্বিতীয় স্পেলে টানা ৫ ওভার বোলিং করানো এবং তার সাফল্য সম্পর্কে বলতে গিয়ে  মাশরাফি বলেন, ‘তাসকিন তার দ্বিতীয় স্পেলে  বল হাতে আগুন ঝরিয়েছে।

প্রচন্ড গতিতে বল করেছে। আমার মনে হয় সে তার সেরা ছন্দই ফিরে পেয়ে থাকবে। তার ওই ৫ ওভার ছিল অসাধারণ। অমন প্রচন্ড গতির ও তীক্ষ্ম ফাস্ট বোলিংয়ের সামনে ইংলিশ ব্যাটসম্যানরা দাঁড়াতে পারেনি। আমার মনে হয় তাসকিনের ঐ স্পেলে খেলা আমাদের হাতে চলে আসে।’

মাশরাফির মনে হয়, তার এবং সাকিবের প্রথম স্পেলের পরও ইংল্যান্ডের খেলায় ফেরার সম্ভাবনা ছিল; কিন্তু তাসকিনেরদুর্দান্ত বোলিংয়ের মুখে তা সম্ভব হয়নি, ‘ তাসকিন ওই সময় কিছু উইকেট না নিলে সত্যিই হিসেবটা কঠিন হয়ে যেত।’

খেলা শেষে নিজের বোলিংয়ের চেয়ে তাসকিনের দ্বিতীয় স্পেলকেই এগিয়ে রাখার কথা বলেছেন মাশরাফি।

Print Friendly, PDF & Email