তিন চামচ জলেই গ্রাস করতে পারে ভাইরাস

স্পোর্টস লাইফডেস্ক : মাত্র তিন চামচ জল একজনকে পৌঁছে দিতে পারে হাসপাতালে। আর সেই জলেই কী না খেলতে হবে এতগুলো দিন? এই ভেবেই রীতিমতো শঙ্কিত ওয়াটার গেমসের প্লেয়াররা। সমস্যাটা কোথায়? আসল সমস্যা সেই জলেই। রিওর বিষাক্ত জলেই গা ভাসাতে হবে অ্যাথলিটদের। ব্রাজিলের সমুদ্রের জল এতটাই খারাপ যে শুধু ১৪০০ অ্যাথলিটই নন পর্যটকরাও এই বিপদের মুখোমুখি। যে সব পর্যটকরা ইপানেমার গোল্ডেন বিচ বা কোপাকাবানায় যাবেন তাঁদের জন্য অশনী শঙ্কেত।

ব্রাজিলের এই বিচগুলো এতটাই দূষণে আক্রান্ত যে সেই জল শরীরে লাগলেই স্কিনের সমস্যা অবশ্যম্ভাবী। পেটে গেলে তো কথাই নেই। ভাইরাসের আক্রমণে যে কোনও সময় অসুস্থ হয়ে পড়বেন প্রতিযোগিরা। সেইলিং, রোয়িং ও ওপেন ওয়াটার সুইমিংয়ের মতো ইভেন্টগুলো হবে এই জলেই। এমনিতেই জিকা ভাইরাস নিয়ে ঘুম উড়েছে আয়োজকদের। তার উপর নতুন এই তথ্যে সমস্যায় রিও। চিন্তায় সব দেশের অ্যাথলিটরা।

আরও সম্ভাবনার কথা বলেছেন বিজ্ঞানীরা। অ্যাথলিটরা এই ভেবে আগে থেকেই প্রস্তুতি নিলেও তিন থেকে পাঁচ লাখ পর্যটকের কী হবে? তাঁরা তো এত সব না জেনেই তো ঘুরতে বেরিয়ে পড়েছেন। শহরের বিশ্বখ্যাত সব বিচ পরীক্ষার পর জানা গিয়েছে প্রচুর ক্ষতিকর ভাইরাস ছড়িয়ে রয়েছে জলে, বিচে। শহরের নিকাশি সমস্যার জন্যই এটা বেড়েছে বলে মনে করা হচ্ছে। কয়েকদিনের মধ্যেই শুরু হয়ে যাচ্ছে অলিম্পিক্স। এই জল সমস্যা নিয়েই চলতে হবে অ্যাথলিটদের।

Print Friendly, PDF & Email