দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি সিরিজও ভারতের

স্পোর্টস লাইফ, ডেস্ক : অধিনায়ক বিরাট কোহলি ও রিস্ট স্পিনারদের পায়নি ভারত। কিন্তু কেপটাউনের শুষ্ক পিচে সিমাররা নিয়ন্ত্রিত বল করলেন। যাতে ১৭৩ রানের লক্ষ্য দিয়ে ভারত টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারালো ৭ রানে। ওয়ানডের পর ২০ ওভারের সিরিজও জিতলো তারা।

শনিবার ম্যাচটি জিতে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ নিশ্চিত করলো ভারত। ৭ উইকেটে তারা করে ১৭২ রান। আর ৬ উইকেটে ১৬৫ রান করে দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে টস জিতে ফিল্ডিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। কোহলির অনুপস্থিতিতে দলের নেতৃত্ব নিয়ে রোহিত শর্মা ব্যাট হাতে মাত্র ১১ রান করে আউট হন। ১৪ রানে প্রথম উইকেট হারানো ভারত ঘুরে দাঁড়ায় শিখর ধাওয়ান ও সুরেশ রায়নার ৬৫ রানের জুটিতে। ২৭ বলে ৫ চার ও ১ ছয়ে ৪৩ রান করেন রায়না।

ধাওয়ান রান আউট হলে হাফসেঞ্চুরি না হওয়ার আক্ষেপে পুড়তে হয় তাকে। ৪০ বলে ৪৭ রান করে দলকে ভালো একটা অবস্থানে রেখে যান। আর কেউ বলার মতো ইনিংস না খেললেও ভারত সম্মানজনক স্কোর করে।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা ভারতীয় সিমারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পেরে ওঠেননি। ভুবনেশ্বর কুমার, শারদুল ঠাকুর ও জশপ্রীত বুমরাহর বলে পাওয়ার প্লেতে ১ উইকেটে কেবল ২৫ রান তোলে স্বাগতিকরা।

প্রয়োজনীয় রান রেট না তোলার সঙ্গে উইকেট হারানোর আক্ষেপেও পুড়তে হয়েছে প্রোটিয়াদের। তবে মাঝামাঝি সময়ে অধিনায়ক জেপি দুমিনি ও ডেথ ওভারে ক্রিস্টিয়ান জঙ্কারের ব্যাটে ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় তারা।

৪১ বলে ২ চার ও ৩ ছয়ে ৫৫ রান করে আউট হন দুমিনি। এরপর জঙ্কারের ব্যাটে শেষ ওভারে রোমাঞ্চকর লড়াইয়ের আভাস দেয় ম্যাচটি। ওই ওভারে ১৯ রান দরকার ছিল স্বাগতিকদের। ফেরহান বেহারডিয়েনের সঙ্গে শেষ ওভারে কেবল ১১ রান তুলতে পেরেছেন তিনি স্কোরবোর্ডে।

শেষ বলে ৪৯ রান করে আউট হন অভিষিক্ত জঙ্কার। ২৪ বলে ৫ চার ও ২ ছয় ছিল তার ইনিংসে।

ম্যাচসেরা হয়েছেন রায়না। আর সিরিজের সেরা ভুবনেশ্বর। এই ম্যাচে তিনি নেন ২টি উইকেট।    

Print Friendly, PDF & Email