নেতৃত্ব ছাড়ার পর বেতনও নেবেন না গম্ভীর

স্পোর্টস লাইফ, ডেস্কইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চলতি আসরে দিল্লি ডেয়ারডেভিলসের পরাজয়-বৃত্তে পড়ে থাকার দায় নিয়ে সরে দাঁড়ালেন অধিনায়ক গৌতম গম্ভীর। এটি পুরোনো খবর হলেও, নতুন খবর দলের হয়ে বাকি ম্যাচগুলোতে খেলে কোনো বেতন নেবেন না এই বাঁহাতি তারকা।

এর আগে ছয় ম্যাচের মধ্যে পাঁচ ম্যাচই দল হেরে যাওয়ায় বুধবার (২৫ এপ্রিল) পদত্যাগ করেন তিনি।

গম্ভীরের এমন সিদ্ধান্ত আইপিএলে নজির সৃষ্টি করলো। আগে কোনো ক্রিকেটারকে পারিশ্রমিক ছাড়া বিশ্বের সবচেয়ে ধনী এই লিগে খেলতে দেখা যায়নি। তবে জানা যায়, প্রায় ২ কোটি ৮০ লাখ ভারতীয় রুপি থেকে বঞ্চিত হবেন তিনি।

চলতি আইপিএলে আট দলের মধ্যে সবার তলানিতে আছে গম্ভীরের দিল্লি। সমান ম্যাচ খেলে পাঁচ জয় নিয়ে সবার ওপরে কিংস ইলেভেন পাঞ্জাব। গম্ভীরের ছেড়ে আসা কলকাতা নাইট রাইডার্সও একইসংখ্যক ম্যাচ খেলে আছে চার।

দিল্লির এই ভরাডুবিতে মানসিকভাবে বিপর্যস্ত গম্ভীর বুধবার (২৫ এপ্রিল) পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে সাংবাদিকদের বলেন, ‘আমাদের বর্তমান অবস্থার পুরো দায় আমি নিচ্ছি। এই অবস্থা থেকে আমি সিদ্ধান্ত নিয়েছি, অধিনায়কের দায়িত্বে আমি আর থাকছি না। সেই দায়িত্ব নেবে (শ্রেয়াস) আইয়ার। আমি এখনও বিশ্বাস করি আমাদের দল এই আইপিএলে ঘুরে দাঁড়াবে।’

আইপিএলের নিয়ম অনুযায়ী এবারের আসরের নিলামকে তিনজন ক্রিকেটারকে ধরে রেখেছে দিল্লি। তারা হলেন রিশাব প্যান্ত, শ্রেয়াস আইয়ার ও ক্রিস মরিস। এছাড়া নিলাম থেকে ‘রাইট টু ম্যাচ’ থেকে ফেরত পেয়েছে মোহাম্মদ শামি ও কাগিসো রাবাদাকে। কলকাতা থেকে কিনে নিয়েছে ‘শহরের ছেলে’ গম্ভীরকে। সব মিলিয়ে খুব একটা খারাপ দল নয় দিল্লি, তবু তাদের ফলাফল যেন মিলছে না। 
    
গম্ভীর বলেন, ‘এটা একান্তই আমার সিদ্ধান্ত। আমি একাই এটা ঠিক করেছি। আমার মনে হচ্ছে দলকে আমি পরিমিত সময় দিচ্ছি না। যা একজন অধিনায়কের দেওয়া উচিত। তাই আমি মনে করছি এটাই সঠিক সময় এই সিদ্ধান্ত নেওয়ার।’

আগামী শুক্রবার (২৭ এপ্রিল) কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে নতুন অধিনায়কের নেতৃত্বে মাঠে নামবে দিল্লি।

Print Friendly, PDF & Email