পাঁচদিন গড়াবে ভাবেননি ইংলিশ অধিনায়ক

স্পোর্টস লাইফ, প্রতিবেদক র‍্যাংকিং যে কথাই বলুক টেস্ট ক্রিকেট শক্তিশালী দলের দুইটি দলের নাম বললেও সেখানে ইংল্যান্ডকে রাখতেই হবে। ক্রিকেট খেলার কারিগরই যে তারা। সে দলের বিপক্ষে সামনে থেকে লড়াই করে পাঁচ দিন খেলা। সেটাই বা কম কিসে। আর চট্টগ্রাম টেস্ট পাঁচ দিনে যাবে এমনটা ভাবেন খোদ ইংল্যান্ড দলের অধিনায়ক আলিস্টার কুকও।

সোমবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্টের খেলা শেষে ইংলিশ অধিনায়ক বলেন, ‘এটা রোমাঞ্চকর টেস্ট ছিল। আমি প্রথম সেশন শেষে ভাবিনি যে এই টেস্ট পাঁচ দিনে গড়াবে। ম্যাচটা অনেক উত্থান পতনের মধ্যে গিয়েছে।’

চট্টগ্রাম টেস্টের প্রথম দুই দিন একচ্ছত্র আধিপত্য ছিল বাংলাদেশেরই। তবে তৃতীয় দিন সকালেই চিত্রটা পাল্টে যায়। দিনের দ্বিতীয় বলে এগিয়ে এসে খেলতে গিয়ে আউট হন সাকিব। তখন থেকেই শুরু, এরপর আর সেভাবে ম্যাচে ছিল না বাংলাদেশ। তৃতীয় দিনের প্রথম সেশনই তাদের ম্যাচ জয়ের রশদ দিয়েছে বলে মনে করেন ইংলিশ অধিনায়ক।

‘গুরুত্বপূর্ণ মুহূর্ত ছিল তৃতীয় দিনের শুরুতে যখন তারা পাঁচ উইকেট হাতে রেখে ৭০/৮০ রান পিছে ছিল। আমরা সেখানে লিড নিতে সক্ষম হয়েছি। ওইটাই আসলে মূল পার্থক্য।’

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে ২৫৮ রানে সাত উইকেট তুলে নিয়েছিল বাংলাদেশ। এরপর ২৯৩ রানে অলআউট করার পর দ্বিতীয় দিনে পাঁচ উইকেটে টাইগাররা করেছিল ২২১ রান। তৃতীয় দিনে লিডের আশা করে খেলতে নেমে উল্টো পিছিয়ে পরে বাংলাদেশ। এরপর থেকেই ম্যাচে ব্যাকফুটে চলে যায় টাইগাররা।

Print Friendly, PDF & Email