পাকিস্তান সফরে বাড়তি ২১ লাখ টাকা পাবে ক্যারিবীয়রা

স্পোর্টস লাইফ, ডেস্ক : পাকিস্তান সফর করতে বাড়তি অর্থ সুবিধা অনেক দিন ধরে দিয়ে আসছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যার ব্যতিক্রম হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের পাকিস্তান সফরেও। আগামী মাসে হতে যাওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ক্যারিবীয়দের জনপ্রতি তিন ম্যাচের জন্য প্রণোদনা বাবদ ২৫ হাজার মার্কিন ডলার বা প্রায় ২১ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে পিসিবি!

বিশ্বকাপ বাছাইয়ের পর পরই ১৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করবে ওয়েস্ট ইন্ডিজ। এ অর্থ সুবিধার বিষয়টি ক্যারিবীয় ক্রিকেট বোর্ড স্বীকার না করলেও অস্বীকারও করেনি। তবে করাচিতে ১, ২ ও ৩ এপ্রিল হতে যাওয়া এই সিরিজে ক্রিকেটাররা এই পরিমাণ অর্থ যে পাচ্ছে তার একটা আভাস পাওয়া গেছে।

এমন বাড়তি অর্থ সুবিধা এবারই প্রথম দিচ্ছে না পাকিস্তান। ২০১৫ সালে প্রথমবার জিম্বাবুয়ে যখন সফর করে তখন তাদের জনপ্রতি ১২ হাজার ৫০০ মার্কিন ডলার করে দিয়েছিল পিসিবি। এমনকি পিএসএল ফাইনালেও গত বছর বিদেশি ক্রিকেটারদের বাড়তি অর্থ সুবিধা দেয়। গত সেপ্টেম্বরে পাকিস্তান সফর করা বিশ্ব একাদশকেও বাড়তি অর্থ দিয়েছে দেশটির বোর্ড।

বোঝাই যাচ্ছে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে এমন অর্থ বিনিয়োগ করছে পিসিবি। কিন্তু ধীরে ধীরে এই কৌশল থেকে সরে আসতে চায় তারা। যার প্রমাণ তারা দিয়েছে গত বছর শ্রীলঙ্কা যখন একটি ম্যাচের জন্য লাহোরে খেলতে গিয়েছিল। তাতে খর্ব শক্তির দল পাঠিয়েছিল শ্রীলঙ্কা।

এমন পরিস্থিতিতে পাকিস্তানে ওয়েস্ট ইন্ডিজ দল থেকে কারা সফর করবে সেটি এখনও পরিষ্কার নয়। তবে যারা সম্প্রতি প্রধান নির্বাচক কোর্টনি ব্রাউনকে আক্রমণ করেছিলেন সেই কিয়েরন পোলার্ড, সুনিল নারিন ও আন্দ্রে রাসেলকে সুযোগ দেওয়া হচ্ছে না এই সফরে। অথচ এরাই বিশ্বকাপ বাছাই বাদ দিয়ে পাকিস্তান সুপার লিগকে প্রাধান্য দিয়েছেন। এমনকি ড্যারেন স্যামিকেও দেখা যাবে না আসন্ন সফরে!

Print Friendly, PDF & Email