পুদিনা পাতা খাবেন কেন?

স্পোর্টস লাইফ, ডেস্ক : খাবারে চমৎকার সুগন্ধ আনতে আমরা পুদিনা পাতা ব্যবহার করি। সালাদ অথবা পানীয়তে পুদিনা পাতার কুচি ব্যবহার করা হয়। খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্যরক্ষায়ও রয়েছে পুদিনার অবদান। এটি নানাবিধ অসুখ সারায় ও ক্লান্তি দূর করে। জেনে নিন পুদিনা পাতার গুণ সম্পর্কে।

  • নিয়মিত পুদিনা পাতা খেলে হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ বাড়ে। এতে অ্যাসিডিটি কমে। পাশাপাশি দূর হয় বদহজমের সমস্যাও।
  • খুসখুসে কাশি দূর করতে এক কাপ গরম পুদিনা চা পান করুন।
  • পুদিনা পাতার কড়া অ্যারোমা বুকে জমে থাকা কফ কমাতে সাহায্য করে। সেই সঙ্গে বাড়ায় ফুসফুসের কর্মক্ষমতা।
  • দিনভর কাজ করে ক্লান্ত হয়ে পড়েছেন? বাড়ি ফিরে এক গ্লাস পুদিনা-পানি পান করুন। ঝরঝরে লাগবে। গরম পানিতে পুদিনা কুচি ফেলে নিতে পারেন পুদিনা পাতার ভাপও।
  • নিয়মিত পুদিনা পাতা খেলে ত্বক ও চুল সুস্থ থাকে।
  • পুদিনা পাতায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
  • এক গবেষণা মতে, প্রতিদিন পুদিনা পাতা খেলে বাড়ে স্মৃতিশক্তি।
  • ডায়েট চার্টে পুদিনা পাতা রাখতে পারেন নিশ্চিন্তে। এটি ওজন কমাতে সাহায্য করবে।
  • নিয়মিত পুদিনা পাতা খেলে হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ বাড়ে। এতে অ্যাসিডিটি কমে। পাশাপাশি দূর হয় বদহজমের সমস্যাও।
  • খুসখুসে কাশি দূর করতে এক কাপ গরম পুদিনা চা পান করুন।
  • পুদিনা পাতার কড়া অ্যারোমা বুকে জমে থাকা কফ কমাতে সাহায্য করে। সেই সঙ্গে বাড়ায় ফুসফুসের কর্মক্ষমতা।
  • দিনভর কাজ করে ক্লান্ত হয়ে পড়েছেন? বাড়ি ফিরে এক গ্লাস পুদিনা-পানি পান করুন। ঝরঝরে লাগবে। গরম পানিতে পুদিনা কুচি ফেলে নিতে পারেন পুদিনা পাতার ভাপও।
  • নিয়মিত পুদিনা পাতা খেলে ত্বক ও চুল সুস্থ থাকে।
  • পুদিনা পাতায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।
  • এক গবেষণা মতে, প্রতিদিন পুদিনা পাতা খেলে বাড়ে স্মৃতিশক্তি।
  • ডায়েট চার্টে পুদিনা পাতা রাখতে পারেন নিশ্চিন্তে। এটি ওজন কমাতে সাহায্য করবে।
Print Friendly, PDF & Email