প্যারালিম্পিকে রিও অলিম্পিকের সোনা জয়ীর থেকেও আগে রেস শেষ করলেন!

স্পোর্টস লাইফডেস্ক : প্রতিবন্ধী মানুষরা আর পাঁচজন মানুষের চেয়ে কম কিছু নয়। এটা বারবার বলা হয়। কিন্তু সেভাবে বলা হয় কী, প্রতিবন্ধী মানুষরা সাধারণদের চেয়ে অনেক বেশি এগিয়ে। এবার সেটা আরও একবার প্রমাণ হল।

ওরা যে ঠিক সাধারণ নন সেটা মেনেই ওদের জন্য ব্যবস্থা হয়েছে আলাদা অলিম্পিকের। নাম দেওয়া হয়েছে প্যারালিম্পিক। বিশ্বের সেরা অ্যাথলিটরা খেলেন বলে অলিম্পিককে বলা হয় ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। সেভাবে দেখলে প্যারালিম্পিক্স অনেকটাই দূয়োরানির মত।

সাধারণদের থেকে প্যারা অ্যাথলিটরা তারকা নন বলে, অনেকে দেশেই রিও প্যারালিম্পিক্স টিভিতে দেখানোই হচ্ছে না। কিন্তু রিও প্যারালিম্পিক্স সব ধারণা ভেঙে দিল। অলিম্পিকের থেকেও অনেক বেশি দ্রুততর প্যারালিম্পক্স সেটা প্রমাণ হল।

রিও প্যারালিম্পিক্সে ১৫০০ মিটার দৌড়ে যিনি সোনা জিতলেন তিনি গ্রীষ্মকালীন অলিম্পিকে যিনি সোনা জিতেছিলেন তার চেয়ে ১.৭ সেকেন্ড আগে দৌড় শেষ করলেন। মানে প্যারালিম্পিক্সে ১৫০০ মিটার দৌড়ে সোনা জয়ী গ্রীষ্মকালীন অলিম্পিকেও (মানে আম জনতা যাকে আসল অলিম্পিক বলে) সোনাই জিততেন।

এখানেই শেষ নয়, একা সোনা জয়ী নন, প্যারালিম্পিকে এই ইভেন্টে যারা প্রথম চারে থাকলেন তারা সবাই অলিম্পিকের সোনা জয়ীর চেয়ে তাড়াতাড়ি রেস শেষ করলেন। মানে অলিম্পিকে সোনা জয়ী প্যারালিম্পিকে দৌড়লে কোনও পদকই পেতেন না। ভাবা যায়!

সোমবার রাতে প্যারালিম্পিকে যিনি দেড় হাজার মিটারে সোনা জিতলেন তাঁর নাম আবদেল্লালতিফ বাকা। এটাই প্যারালিম্পকের ইতিহাসে সর্বকালের সেরা পারফরম্যান্স।

১৫০০ মিটার দৌড় শেষ করতে আলজেরিয়ার প্যারালিম্পিয়ান বাকা নিলেন ৩ মিনিট ৪৮.২৯ সেকেন্ড। সেখানে রিও অলিম্পিকে ১৫০০ মিটারে সোনা জিতেছিলেন আমেরিকার ম্যাথিউ সেন্ট্রোউইজ (৩ মিনিট ৫০ সেকেন্ড)। এই ইভেন্টে রূপো জিতেছেন ইথিওপিয়ার তামিরু দেমিসে, ব্রোঞ্জ জিতেছেন হেনরি কিরওয়া।

Print Friendly, PDF & Email