প্যারালিম্পিক্সের নাটকীয় উদ্বোধনে না থেকেও হাজির রাশিয়া

স্পোর্টস লাইফডেস্ক : একেবারে নাটকীয় উদ্বোধন হল রিও প্যারালিম্পিক্সের। ঝলমলে উদ্বোধনী অনুষ্ঠানে গ্রীষ্মকালীন অলিম্পিকের কথা মনে করিয়ে দিল প্যারালিম্পিক্স। তবে নাটকীয়তার বিচারে ছাপিয়ে গেল সব কিছুকে।

প্রথম নাটক বেলারুশের। উদ্বোধনী অনুষ্ঠানে প্যারেডে বেলারুশের অ্যাথলিটরা ওড়ালেন রাশিয়ার পতাকা। ডোপিংয়ের দায়ে এবারের রিও প্যারিলিম্পিক্স থেকে সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয় রাশিয়াকে।

এরই প্রতিবাদে বেলারুশের এক অ্যাথলিট রাশিয়ার পতাকা নাড়াতে নাড়াতে প্যারেডে হাঁটতে শুরু করেন। এরপর ব্রাজিলের রাষ্ট্রপতি মাইকেল টিমার যখন বক্তৃতা উঠতে শুরু করেন তখন তাঁকে শুনতে হল বিদ্রুপ। বহু দর্শক উঠে দাঁড়িয়ে ব্যঙ্গ করতে থাকেন টিমারকে।

in

গ্রীষ্মকালীন গেমসের সঙ্গে প্যারালিম্পিক্স শুরু হয় ১৯৬০ সালে রোমে। ২৩টি বিভাগে ৪ হাজার ৩০০ জন অ্যাথলিট এবার রিও প্যারালিম্পিক্সে অংশ নিচ্ছেন। এবার রিও প্যারালিম্পিক্সে ভারতের ১৯ জন অ্যাথলিট অংশ নিচ্ছেন।

গ্রীষ্মকালীন অলিম্পিকের মত রিওতে প্যারালিম্পিক্সে এটাই ভারতের সবচেয়ে বড় দল। ভারতের তিনজন মহিলা অ্যাথলিট এই গেমসে অংশ নিচ্ছেন। এবারের প্যারালিম্পিক্সে গোলবল, প্যারা ট্রাইথলন, হুইলচেয়ার বাস্কেটবল সহ নানা নতুন খেলা থাকছে।

Print Friendly, PDF & Email