প্রথম সেশনে ব্যর্থ টপ অর্ডার

স্পোর্টস লাইফ, ডেস্কজিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস জয়কে মুখ্য হিসেবে দেখছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। মিরপুর স্টেডিয়ামে টস জিতলেও শুরুর স্বস্তিটা স্থায়ী হয়নি টপ অর্ডারের ব্যর্থতায়। প্রথম সেশনেই ৫৬ রান তুলতে গিয়ে ৩ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

টস জিতে রিয়াদ ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেও প্রথম ইনিংসে টপ অর্ডার তার সিদ্ধান্তের সঠিক প্রয়োগ করতে পারেননি। সকালের শুরুতে প্রথম দিকে সাবধানি শুরু করেও উইকেটে থিতু হওয়ার মানসিকতায় আবারও ব্যর্থ হয়েছেন হয়েছেন ইমরুল, লিটনরা।

সপ্তম ওভারে জার্ভিসের বলেই হয় শুরুর সর্বনাশ। শর্টার লেন্থের বল ইমরুল বুঝে ওঠার আগেই ভেতরের কোনায় লেগে জমা পড়ে উইকেটকিপারের হাতে। এই জার্ভিসই এক ওভার বিরতি দিয়ে ফেরান লিটন দাসকে। মিড উইকেটে অলস ভঙ্গিতে খেলতে গিয়ে মিড উইকেটে ক্যাচ তুলে দেন মাভুতার হাতে।

নতুন নামা মিঠুন অভিষেকটা রাঙাতে পারলেন না সফলতায়। বরং বিবেচনাহীন শট খেলে ব্যর্থতা সঙ্গী করে ফিরেছেন। তিরিপানোর একেবারের বাইরের বল অযথা খেলতে স্লিপে ক্যাচ দিয়ে ফিরেছেন মিঠুন। আর এই অভিষেকে ৪টি বল খেলে বিদায় নিয়েছেন রানের খাতা খোলার আগেই।

দিনের তৃতীয় ওভারেই উইকেট পতনের মুহূর্ত তৈরি করেছিলেন জার্ভিস। তার শর্টার লেন্থের বল হাল্কা বাঁক নিয়েছিলো শরীরের একটু বাইরে থেকে। তাৎক্ষণিকভাবে ক্যাচ আউটের আবেদন করলে আম্পায়ার ক্যাটেলবোরো আঙুল তুলে দিয়েছিলেন। লিটন রিভিউ নিলে বাতিল হয়ে যায় সেই আবেদন।

২৬ রানে তিন উইকেট হারিয়ে এই ধাক্কা সামলাতে ব্যাটিং করছেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। মাঝে মুমিনুল একবার প্রাণ পেয়েছেন পয়েন্টে দাঁড়ানো ব্রায়ান চারির ব্যর্থতায়। ৩০ রান আসা এই জুটিতে মুশফিক ব্যাট করছেন ১২ রানে আর মুমিনুল ২৫ রানে।  

Print Friendly, PDF & Email