প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বিরাট

স্পোর্টস লাইফ, ডেস্কবিশ্বখ্যাত ‘টাইম ম্যাগাজিন’-এর করা বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় একমাত্র ক্রিকেটার হিসেবে স্থান পেয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

২০১৮ সালে টাইম ম্যাগাজিনে ছয়জন অ্যাথলেট স্থান পেয়েছেন। তাদের মধ্যে বিরাট একজন। এছাড়াও রয়েছে রজার ফেদেরার, আমেরিকার বাস্কেটবল খেলোয়াড় কেলভিন ডোরান্ট, স্নোবোর্ডিংয়ের কল কিম, ফিগার স্কেটিংয়ের অ্যাডাম রিপ্পন এবং ফুটবলের জে জে ওয়াট।

২৯ বছর বয়সি বিরাট বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন। ২০১৭ সালে এক বর্ষপঞ্জিকায় তৃতীয় সর্বোচ্চ রান করেছিলেন। ১১ সেঞ্চুরিতে রান করেছিলেন ২৮১৮। এ সময়ে অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ জেতেন বিরাট।

পাশাপাশি ভারতকে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালেও তুলেছিলেন। এছাড়া ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে বিরাট এন্ড কোং।

টাইমস ম্যাগাজিনে বিরাট কোহলিকে নিয়ে শচীন টেন্ডুলকার লিখেছেন,‘প্রথমবার যখন আমি ওকে দেখি ২০০৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ ছিল ভারতের জন্য। একা খেলে ম্যাচটি জিতিয়েছিল।

তখনই বুঝেছিলাম যে এই ছেলেটা ভবিষ্যতে ভারতকে প্রতিনিধিত্ব করবে। এখন বিরাট কোহলি ভারতের সবথেকে বড় নাম, ক্রিকেটের চ্যাম্পিয়ন। তার রানের ক্ষুধা, ধারাবাহিকতা অসাধারণ। এই সময়ে যেটা দারুণ একটি হলমার্কে পরিণত হয়েছে।’

‘আমি তার পরবর্তী ক্যারিয়ারের জন্য শুভকামনা জানাচ্ছি এবং আমার বিশ্বাস ভারতীয় ক্রিকেটে ও যেভাবে সম্মান নিয়ে আসছে সেটা আরও দিনকে দিন বাড়িয়ে নিবে।’- যোগ করেন শচীন।

Print Friendly, PDF & Email