ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-বেলজিয়াম

স্পোর্টস লাইফডেস্ক : রিও অলিম্পিকে হকিতে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি ও অন্যতম ফেভারিট নেদারল্যান্ডকে পরাজিত করে  প্রথমবারের মত অলিম্পিক গেমসের পুরুষ হকির ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও বেলজিয়াম। আর্জেন্টিনা ২০০৮ ও ২০১২ সালের স্বর্ণজয়ী শক্তিশালী জার্মানিকে ৫-২ গোলে আর ১৯৯৬ ও ২০০০ অলিম্পিকের স্বর্ণজয়ী নেদারল্যান্ডকে ৩-১ গোলে পরাজিত করে ফাইনালের টিকেট পায় বেলজিয়াম।

বিশ্বের সাত নম্বর র্যােঙ্কধারী আর্জেন্টিনা ইতোমধ্যেই তাদের অলিম্পিকের ইতিহাসে সেরা পারফরমেন্স দেখিয়ে ফেলেছে। এর আগে ১৯৪৮ সালের লন্ডন অলিম্পিকে তারা পঞ্চম স্থান লাভ করেছিল যা এতদিন পর্যন্ত সেরা ছিল। চার বছর আগে লন্ডনে তারা ১০ম স্থানে থেকে গেমস শেষ করেছিল।

অন্যদিকে বেলজিয়ামও দীর্ঘদিন পরে অলিম্পিকের হকিতে নিজেদের মেলে ধরেছে। ১৯২০ সালে ঘরের মাটিতে ব্রোঞ্জ পদক পাওয়া দলটি এই প্রথম ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো। চার বছর আগে পঞ্চম স্থানে থেকে তারা গেমস শেষ করতে বাধ্য হয়েছিল। মূলত নিউজিল্যান্ডের কোচ শেন ম্যাকলিয়ডের অধীনে পুরো দলের চেহারাই পাল্টে গেছে। ২০০৮ ও ২০১২ সালে ম্যাকলিয়ড কিউই দলের কোচের দায়িত্ব পালন করেছিলেন।

Print Friendly, PDF & Email