ফিফা র‌্যাংকিংয়ে সেই ১৮৩ তেই আছে বাংলাদেশ! শীর্ষস্থানে আর্জেন্টিনা

স্পোর্টস লাইফ ডেস্ক :  জুলাই মাসে প্রকাশিত ফিফা ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের পর অনেকটা আন্তর্জাতিক ম্যাচবিহীন সময়ই পার হলো। আগস্টের এডিশনে তাই খুব একটা পরিবর্তন নেই। যথারীতি শীর্ষস্থানে আর্জেন্টিনা। অন্যদিকে, ‍আগের ৮৫ রেটিং পয়েন্ট নিয়ে ১৮৩ নম্বরেই অবস্থান করছে বাংলাদেশ।

দু’টি জমজমাট টুর্নামেন্ট কোপা আমেরিকা ও ইউরো শেষে গত ১৪ জুলাই দেওয়া র‌্যাংকিংয়ে বেশ পরিবর্তন লক্ষণীয় ছিল। এরপর প্রায় এক মাসে কেবলমাত্র দু’টি আন্তর্জাতিক স্বীকৃত ম্যাচ অনুষ্ঠিত হয়। দু’টিই প্রীতি ম্যাচ।

তাইতো শীর্ষ দশটি অবস্থানই অপরিবর্তিত। আর্জেন্টিনার পর দুইয়ে বেলজিয়াম ও তিনে কলম্বিয়া। বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি চতুর্থ স্থানে। ইউরো জিতে দুই ধাপ এগিয়ে আসা রোনালদোর পর্তুগাল ছয়েই অবস্থান করছে।

এর পরেই ঘরের মাঠে ইউরোর শিরোপা হাতছাড়া করা ফ্রান্স। তা সত্ত্বেও গত মাসের র‌্যাংকিংয়ে ফরাসিরা ১০ ধাপ এগিয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছিল। দুই ধাপ অবনমন হওয়া স্পেন ও নেইমারের ব্রাজিল যথাক্রমে আট ও ৯ নম্বরেই। আর দশে ইতালি।

শীর্ষ দশটি দলের রেটিং পয়েন্ট যথাক্রমে ১৫৮৫, ১৪০১, ১৩৩১, ১৩১৯, ১৩১৬, ১২৬৬, ১১৮৯, ১১৬৫, ১১৫৬, ১১৫৫।

ইউরোর সেমিফাইনালিস্ট গ্যারেথ বেলের ওয়েলস ১৫ ধাপ এগিয়ে ১১ নম্বরে উঠে এসেছিল। সেই অবস্থানই অপরিবর্তিত। শীর্ষ দশের বাইরে চলে যাওয়া সুয়ারেজের উরুগুয়ে ১২ নম্বরেই।

এদিকে, ছয় ধাপ এগিয়ে ২১তম স্থানে উঠে এসেছে কোস্টারিকা। এক ধাপ করে অবমনে যথাক্রমে ২২ নম্বরে অস্ট্রিয়া, ২৩-এ আইসল্যান্ড, স্লোভাকিয়া ২৪ ও ২৫তম স্থানে নেমে গেছে রোমানিয়া। যথারীতি ইংল্যান্ড (১৩), মেক্সিকো (১৪), ক্রোয়েশিয়া (১৫), পোল্যান্ড (১৬), নেদারল্যান্ডস (২৬), রাশিয়া (৩৮) ও ৪০ নম্বরে সুইডেন।

আগামী ১৫ সেপ্টেম্বর পরবর্তী ফিফা র‌্যাংকিং প্রকাশিত হবে।

Print Friendly, PDF & Email