বাংলাদেশ বা ভারতে নয়, এশিয়া কাপ আরব আমিরাতে

স্পোর্টস লাইফ, ডেস্ক : ২০১৮ সালের এশিয়া কাপ আয়োজন করার কথা ছিল ভারতের। তবে পাকিস্তানের সঙ্গে রাজনৈতিক অস্থিরতার কারণে ভারত ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করবে না, শোনা যাচ্ছিল আগে থেকেই। সেক্ষেত্রে আরও একবার বাংলাদেশেই এশিয়া কাপ আয়োজনের সম্ভাবনা দেখা দিয়েছিল।

শেষপর্যন্ত ভারত বা বাংলাদেশ কেউই আয়োজক হচ্ছে না, ২০১৮ সালের এশিয়া কাপটি হতে যাচ্ছে সংযুুক্ত আরব আমিরাতে। চলতি বছরের ১৩ থেকে ২৮ সেপ্টেম্বর এই টুর্নামেন্টটি হওয়ার কথা রয়েছে।

আয়োজক পরিবর্তনের সিদ্ধান্তটা পাকিস্তান এবং ভারতের মধ্যকার রাজনৈতিক দ্বন্দ্বের কারণেই হয়েছে, জানিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এসিসি এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি এ সম্পর্কে বলেছেন, ‘এসিসি বিষয়টি বিবেচনায় এনেছে এবং টুর্নামেন্টটি এগিয়ে নেয়ার সেরা পথ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে।’

এ বছর এশিয়া কাপ হবে ৬ দলের। পূর্ণ সদস্য দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ আর আফগানিস্তানের সঙ্গে ষষ্ঠ দল হিসেবে যোগ দেবে একটি দল। প্লে-অফ খেলে ষষ্ঠ দল হিসেবে যোগ হবে সংযুক্ত আরব আমিরাত, হংকং, নেপাল, ওমান, পাপুয়া নিউগিনির মধ্যে একটি দেশ।

এদিকে, ২০১৮ সালের ইমার্জিং টিমস এশিয়া কাপ যৌথভাবে আয়োজন করবে পাকিস্তান এবং শ্রীলঙ্কা। এপ্রিলে এই টুর্নামেন্টটি হওয়ার কথা থাকলেও সেটা ডিসেম্বরে করার সিদ্ধান্ত হয়েছে। এসিসির বার্ষিক সাধারণ সভাও চলতি বছরের শেষদিকে পাকিস্তানে অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email