বিশ্বকাপের আগেই ১ কোটি ডলার পাচ্ছে আফ্রিকার ৫ দেশ

স্পোর্টস লাইফ, ডেস্কবিশ্বকাপ মাঠে গড়াতে এখনো বাকি ৪২ দিনের মত। তবে তার আগেই সুখবর পেল ফুটবলের সর্বোচ্চ আসরে অংশগ্রহণ করা পাঁচ দেশ (মিশর, সেনেগাল, নাইজেরিয়া, তিউনেশিয়া, মরক্কো)। অংশগ্রহণকারী এই পাঁচ দেশকে আসর শুরুর আগেই ২০ লাখ করে মোট এক কোটি ডলার দিচ্ছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে ঘানা ও ক্যামেরুনের জাতীয় দলের খেলোয়াড়রা বোনাস ফির জন্য নিজ দেশের সংগঠনের সঙ্গে বিতর্কে লিপ্ত হয়। এতে দুই দেশের ফেডারেশনের সঙ্গে কনফেডারশন অব আফ্রিকারও সুনাম নষ্ট হয়।

তাই এবার আর কোন ঝামেলা চাচ্ছে না ফিফা। তাই মূল আসর শুরুর আগেই এই পাঁচ দেশকে ২০ লাখ করে মোট এক কোটি ডলার অগ্রিম দিয়ে দেয়া হচ্ছে। অবশ্য এই টাকা এই পাঁচ দেশের বিশ্বকাপে অংশগ্রণের ফির একটি অংশ।

এ নিয়ে কনফেডারশন অব আফ্রিকার প্রেসিডেন্ট আহমেদ বলেন, ‘ফিফার এই অগ্রিম বরাদ্দ যাতে আফ্রিকান দেশগুলো নিজেদের প্রস্তুতি ভালোভাবে নিতে পারে। শুধু তাই নয় খেলোয়াড়দের বোনাস নিয়েও কোন ঝামেলা সৃষ্টি না হয়। আগের টুর্নামেন্টে এ নিয়ে যে ঝামেলা সৃষ্টি হয়েছিল এবার যেন না হয় সে জন্যই অগ্রিম বরাদ্দ দেয়া। এই বরাদ্দের ফলে খেলোয়াড়রাও সঠিকভাবে প্রস্তুতি নিতে পারে।’

কনফেডারশন অব আফ্রিকার প্রেসিডেন্ট আহমেদ আরও আশা করেন রাশিয়া বিশ্বকাপে তার অঞ্চলের দেশগুলো প্রথমবারের শেষ চারে খেলবে।

Print Friendly, PDF & Email