‘বুড়ো’ অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে হেরাথের

স্পোর্টস লাইফডেস্ক :

শ্রীলঙ্কার নতুন ইতিহাসের পাতায় যোগ হতে যাচ্ছে রঙ্গনা হেরাথের নাম। শ্রীলঙ্কার এই বাঁ হাতি স্পিনার ‘বুড়ো’ অধিনায়ক হিসেবে দেশটিকে টেস্টে নেতৃত্ব দিতে যাচ্ছেন। নিয়মিত অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস ইনজুরিতে। ইনজুরিতে সহ-অধিনায়ক দিনেশ চান্ডিমালও। আসন্ন জিম্বাবুয়ে সফরে তাই শ্রীলঙ্কাকে ২ টেস্টের সিরিজে নেতৃত্ব দেবেন ৩৮ বছরের হেরাথ।

টেস্টে শ্রীলঙ্কাকে ১৯৮৩ সালে যখন সোমাচন্দ্রা ডি সিলভা নেতৃত্ব দেন তখন তার বয়স ৪০। তার পর লঙ্কানদের ইতিহাসের দ্বিতীয় বুড়ো ক্রিকেটার হিসেবে টেস্ট অধিনায়কত্বে অভিষেক হত যাচ্ছে হেরাথের। টেস্টে লঙ্কানদের অধিনায়কত্ব করা দ্বিতীয় বোলারও হতে যাচ্ছেন হেরাথ। লেগ স্পিনার ডি সিলভাই প্রথম।

ম্যাথুসের কাফ এ সমস্যা। আঙুল ভেঙেছে চান্ডিমালের। ম্যাথুসের জিম্বাবুয়ের বিপক্ষে খেলার কথা ছিল। কিন্তু এখনো সেরে উঠতে পারেননি। খেলোয়াড় হিসেবে তার রিপ্লেসমেন্ট অবশ্য এখনো ঘোষণা করেনি শ্রীলঙ্কা। হেরাথ ৭১ ওয়ানডে ও ১৭ টি-টোয়েন্টি খেললেও ওই সংস্করণের ক্রিকেটেও কখনো দেশকে নেতৃত্ব দেননি। সীমিত ওভারের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন টেস্টে আরো মন দিতে। সম্প্রতি অস্ট্রেলিয়াকে ৩-০ তে হোয়াইটওয়াশ করা সিরিজে ২৮ উইকেট নিয়েছিলেন। ১৯৯৯ সালে তার টেস্ট অভিষেক। ক্যারিয়ারের ৭৪তম টেস্টে গিয়ে অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে তার।

Print Friendly, PDF & Email