বেতন বাড়ছে না টাইগারদের

স্পোর্টস লাইফ, ডেস্কদিনদুয়েক আগে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানিয়েছিলেন, ক্রিকেটারদের বেতন বাড়বে। যদিও বুধবারের সভায় তা আলোর মুখ দেখেনি। ক্রিকেটারদের বেতন বাড়ছে না বলেই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

২০১৭ সালে কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন বাড়ানোর সুপারিশ করেছিল ক্রিকেট পরিচালনা বিভাগ। ১৬ ক্রিকেটারের বেতন প্রায় দ্বিগুণ হয়েছিল তখন। কিন্তু ২০১৮ সালে কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটারদের সংখ্যা কমানো হলেও তাদের বেতন বাড়ানোর কোনও উদ্যোগ নেয়নি ক্রিকেট পরিচালনা বিভাগ। নাজমুল এক বাক্যেই কথা শেষ করে দিয়েছেন এই বলে, ‘এবার আর বেতন বাড়ছে না।’

চুক্তিবদ্ধ ক্রিকেটারদের পাঁচটি গ্রেডে ভাগ করে পারিশ্রমিক দিয়ে থাকে বিসিবি। গত বছরের চুক্তিতে ‘এ’ প্লাস গ্রেডের ক্রিকেটাররা মাসে বেতন পেতেন ৪ লাখ টাকা। আর সবার নিচে ‘ডি’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের বেতন ছিল মাসে ১ লাখ টাকা। এবারও ওই বেতনেই সন্তুষ্ট থাকতে হচ্ছে ক্রিকেটারদের।

কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের বেতন না বাড়লেও প্রথম শ্রেণিতে খেলা ক্রিকেটারদের বেতন বাড়ানোর উদ্যোগ নিয়েছে বিসিবি। এজন্য অর্থ বিষয়ক কমিটিকে ব্যাপারটি পর্যালোচনার জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে।

বিসিবি সভাপতির বক্তব্য, ‘প্রথম শ্রেণির ক্রিকেটে আমাদের যে সব খেলোয়াড়রা বেতন ভুক্ত, ওদের বেতন বাড়ানোর ব্যাপারে আমাদের বাজেটের মধ্যে কী করতে পারি, সেটা অর্থ বিষয়ক কমিটিকে পর্যালোচনা করতে বলেছি। আশা করি কিছুদিনের মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে।’

Print Friendly, PDF & Email