বোলারদের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য আছে : সাকিব

স্পোর্টস লাইফ, প্রতিবেদক কয়েকদিন আগে প্রধান কোচ হাথুরুসিংহে বোলারদের সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সাকিব অবশ্য কোচের সঙ্গে দ্বি-মত পোষণ করলেন! টেস্ট ক্রিকেটে বোলাররা ২০ উইকেট নিতে পারলেই জয়ের সম্ভাবনা তৈরি হয়। সে হিসেবে বাংলাদেশকে জিততে গেলে অবশ্যই প্রতিপক্ষে ২০ উইকেট নিতে হবে।

তাই সাকিব মনে করেন বোলারদের ২০ উইকেট নেওয়ার মতো সামর্থ্য আছে। উইকেটের সুবিধা কাজে লাগাতে পারলে দলের স্পিনার কিংবা পেসাররা এই কাজটি সহজেই করে দেখাতে পারে। যদিও এজন্য বোলারদের উইকেট থেকে সুবিধা পেতে হবে। স্পিনারদের জন্য স্পিন সহায়ক উইকেট বানাতে হবে।

তবে সাকিব আক্ষেপ করে বললেন, ‘আমাদের ঘরের মাঠে ব্যাটসম্যানদের জন্য ফ্ল্যাট উইকেট তৈরি করা হয়। যেখানে বোলাররা কোনও ধরনের সুবিধা আদায় করে নিতে পারে না। আমরা হোমে যখন খেলি, সাধারণত চেষ্টা করা হয় ফ্ল্যাট উইকেট বানানোর।

যাতে করে ব্যাটসম্যানরা রান করতে পারে। যদি কখনো স্পিনার কিংবা পেসারদের সুযোগ দেওয়া হয়, আমার মনে হয় আমাদের বোলারদের সামর্থ্য আছে ২০ উইকেট নেওয়ার। এখন যদি ফ্ল্যাট উইকেট বানানো হয় সেক্ষেত্রে বোলারদের জন্য কাজটা কঠিন হয়ে যাবে।’

সাকিব অবশ্য জহুর আহমেদের উইকেট কেমন হবে বলতে পারলেন না, ‘উইকেট আমি দেখিনি, এটা কোচ ক্যাপ্টেন, ম্যানেজমেন্ট ভালো বলতে পারবে।’

চট্টগ্রাম টেস্টের দল কেমন হয়েছে জানতে চাইলে সাকিব এক কথায় বলে দিলেন দল নিয়ে চিন্তা করা তার দায়িত্ব নয়, ‘দল নিয়ে চিন্তা করার দায়িত্বটা আমার নয়। আমার দায়িত্ব দলে অবদান রাখা। এটাই আমি ভালো ভাবে করার চেষ্টা করবো। এই প্রশ্নটা নির্বাচক, কোচ ও অধিনায়ককে বললে তারা ভালো উত্তর দিতে পারবে।

Print Friendly, PDF & Email