বোলিং নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলেন মোহাম্মদ হাফিজ

স্পোর্টস লাইফ, ডেস্কঅবৈধ বোলিং অ্যাকশনের নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলেন পাকিস্তানি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। তার বোলিং অ্যাকশনকে আবার বৈধতা দিয়েছে আইসিসি।

এই অ্যাকশন নিয়ে তিনবার নিষিদ্ধ হয়েছেন পাকিস্তানি অলরাউন্ডার। সবশেষ হয়েছেন গত অক্টোবরে। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে খেলার পর এমন দুঃসংবাদ শুনেন। পরবর্তী পদক্ষেপ অনুযায়ী অ্যাকশনের ওপর কাজ করেন কয়েকমাস। লাফবোরো ইউনিভার্সিটিতে ফের এই অ্যাকশনের যাবতীয় পরীক্ষা করার পর তাকে বোলিং করার অনুমতি দিয়েছে আইসিসি।

আইসিসি বিবৃতিতে জানিয়েছে, হাফিজের পরিবর্তিত অ্যাকশন ও তার পুনঃপরীক্ষায় দেখা গেছে তার অ্যাকশন বৈধ। তাই এই অফ স্পিনার এখন থেকে বোলিং করতে পারবেন।

হাফিজের নিষেধাজ্ঞার অতীতটা অনেক বড়। ১৩ বছর ধরেই এই অবৈধ-বৈধ তকমা জুড়েছে তার বোলিং অ্যাকশনে। প্রথমবার হয়েছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে, ২০০৫ সালে। তখন নিয়ম ভিন্ন থাকায় দ্রুতই ফিরে যান ক্রিকেটে।

তবে ২০১৪ সালে নতুন নিয়মে আবার রিপোর্টেড হন দুবার। নিয়ম অনুযায়ী ১২ মাস নিষিদ্ধ থাকেন বোলিংয়ে। তাই নতুন করে বোলিংয়ে ফিরতে পারায় এই সুখবর পাকিস্তান শিবিরে বড় প্রভাবক হিসেবেই কাজে দেবে।

Print Friendly, PDF & Email