বোল্টকে চ্যালেঞ্জ জানাতে তৈরি গ্যাটলিন

স্পোর্টস লাইফডেস্ক : স্প্রিন্টের সম্রাটের রিও কাঁপানোর সময় হলো। এবারের অলিম্পিকের অষ্টম দিনে ট্র্যাকে নামছেন উসাইন বোল্ট। সব চোখ সেদিকেই এখন। শুরুতে থাকছে হিট। ফাইনাল পরের দিন। কিন্তু কথা হলো জাস্টিন গ্যাটলিনের সাথে দ্বৈরথ হবে তার? মার্কিন স্প্রিন্টার গ্যাটলিন কিন্তু তৈরি। গত দুই অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট ও ৪x১০০ মিটার রিলের সোনা বোল্টের।

অলিম্পিকে অমরত্ব নিশ্চিত। ২৯ বছরের এই গতিরাজ এবার আরো অনন্য উচ্চতায় উঠে যাওয়ার মিশনে। ১২ মাস আগে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারের ফাইনালে গ্যাটলিনকে হারিয়েছেন বোল্ট। ২০০৪ এথেন্স অলিম্পিকে ১০০ মিটারের মুকুট জিতেছিলেন গ্যাটলিন। কিন্তু অলিম্পিকে বোল্টের সাথে কেউ কি আর পারে! গ্যাটলিনের আছে ডোপ পাপের ইতিহাস। ২০০৬ এ আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন।

পরে চার বছরের নিষেধাজ্ঞার শাস্তি খেটে ফিরেছেন। অবশ্য গ্যাটলিন কখনোই ড্রাগ নেওয়ার কথা স্বীকার করেননি। গত মাসে বিশ্বে এই বছরের সেরা টাইমিং ৯.৮০ সেকেন্ডে দৌড়ে শেষ করে রিওতে চলে এসেছেন তিনি। কিন্তু ৩৪ বছরের স্প্রিন্টারের ইমেজ পরিচ্ছন্ন না। বোল্ট একেবারে ব্যতিক্রম। তার ক্যারিয়ারের কোথাও ড্রাগের ছিটেফোঁটা দাগও নেই। পুরোই পরিচ্ছন্ন। ১০০ ও ২০০ মিটারের বিশ্ব রেকর্ডের মালিক।

এটাই তার শেষ অলিম্পিক। গ্যাটলিনের সাথেও কিছু বোঝাপড়া আছে। ইনজুরির কারণে জ্যামাইকার ট্রায়ালের মাঝ পথে সরে গিয়েছিলেন বোল্ট। মেডিক্যাল সনদ নিয়ে রিওতে এসেছেন। আর তা নিয়ে কটাক্ষ করেছিলেন গ্যাটলিন। বোল্টের হুমকি, গ্যাটলিনের সাথে হিসেবটা রিওতে মিটিয়ে নিতে চান!

Print Friendly, PDF & Email