ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের নারী ফুটবলারদের হতাশার দিন

স্পোর্টস লাইফডেস্ক : বিতর্কিত গোলকিপার সলো হোপের ভুলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জিততে পারলো না যুক্তরাষ্ট্র। আমেরিকার নারী ফুটবল দল ২-২ গোলে ড্র করেছে কলম্বিয়ার সাথে। রিও অলিম্পিকের চতুর্থ দিনে জয় পায়নি স্বাগতিক ব্রাজিলের নারী দলও। তারা ০-০ ড্র করেছে দক্ষিণ আফ্রিকার সাথে।

যদিও আমেরিকা ও ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই উঠেছে কোয়ার্টার ফাইনালে। গ্রুপ ‘ই’ তে ব্রাজিল তাদের গ্রুপের শেষ ম্যাচে একাদশে রাখেনি ৫বারের ফিফা বিশ্ব বর্ষসেরা ফুটবলার মার্তাকে। বিরতির পর নামিয়েছে তাকে। কোয়ার্টার ফাইনালের জন্য তাকে সতেজ রাখার চেষ্টা।

সেরা খেলোয়াড়কে ছাড়া খেলতে নেমে গোল পায়নি ব্রাজিল। গ্রুপ পর্বে একমাত্র কানাডাই শতভাগ সাফল্য নিয়ে পরের পর্বে গেছে। কোয়ার্টার ফাইনালে গেছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি, অস্ট্রেলিয়া, ফ্রান্স, সুইডেন ও চীন। হোপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘জিকা’ ভাইরাসের বিষয় তুলে ধরে বিতর্কে। মাথার ওপর মশারি দিয়ে ছবি পোস্ট দিয়েছেন। ব্রাজিলিয়ানরা তো ক্ষেপবেই।

রিও থেকে ৩০০০ হাজার কিলোমিটার দুরের মানাউসে দর্শকরা তাকে ‘জিকা, জিকা’ স্লোগানে উত্যক্ত করেছে। ২০১তম ম্যাচ খেলতে নামা হোপের দিনটা ভালো যায়নি। ফ্রি কিকের সাদামাটা এক বল ধরতে পারেননি। গোল। আরেকটি গোল হয়েছে তার দুই পায়ের ফাঁক দিয়ে।

কোয়ার্টার ফাইনালে অলিম্পিক ফুটবল চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ সুইডেন। তাদের বেইজিং ও এথেন্সে সোনা জেতানো পিয়া সানধাগে এখন সুইডিশদের কোচ। প্রথম অলিম্পিক ফুটবলের সোনার খোঁজে থাকা ব্রাজিলের নারীরা শেষ আটে খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

Print Friendly, PDF & Email