ভিভ রিচার্ডসকে টপকে ফখর জামানের বিশ্ব রেকর্ড

স্পোর্টস লাইফ, ডেস্কথামছেন না ফখর জামান। রান উৎসব চলছেই তার ব্যাটে। যাতে নতুন নতুন সব রেকর্ড গড়ে তাক লাগিয়ে দিচ্ছেন ক্রিকেট বিশ্বকে। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতেও নতুন এক কীর্তি গড়েছেন পাকিস্তানি ওপেনার। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১ হাজার রানের রেকর্ডটি এখন তারই।

গত বছর চ্যাম্পিয়নস ট্রফি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছেন তিনি। ইংল্যান্ডের ওই টুর্নামেন্ট থেকে শুরু করা রান উৎসব সচল রেখেছেন জিম্বাবুয়ে সফরেও। ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম ইনিংসেই ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করে পেছনে ফেলেছেন ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডসকে।

এতদিন ২১ ইনিংসে ১ হাজার রান করার দ্রুততম রেকর্ড টিকে ছিল। ভিভ রিচার্ডসের পথ ধরে একই সময় নিয়ে হাজারের ঘরের রান নিয়ে গিয়েছিলেন কেভিন পিটারসেন, জোনাথন ট্রট, কুইন্টন ডি কক ও বাবর আজম। যে ক্লাবে সবশেষ যোগ হন বাবর। পাকিস্তানি এই ব্যাটসম্যানেরই এক সতীর্থ এবার ছাড়িয়ে গেলেন আগের সবকিছুকে।

তাদের চেয়ে ৩ ইনিংস কম খেলে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড নিজের করে নিয়েছেন ফখর। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডেতে ১৭ ইনিংসে ৯৮০ রান নিয়ে নেমেছিলেন এই ওপেনার। টেন্ডাই চাতারার বলে বাউন্ডারি হাঁকিয়ে ১৭ থেকে ২১ রান করতেই দ্রুততম ১ হাজার রানের বিশ্ব রেকর্ড গড়েন ফখর। আগের ম্যাচে ডাবল সেঞ্চুরি করা ‍এই ব্যাটসম্যান শেষ পর্যন্ত খেলেন ৮৫ রানের ইনিংস।

পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করা ফখরের জিম্বাবুয়ে সিরিজে খেলা পাঁচ ওয়ানডের ইনিংসগুলো যথাক্রমে- ৬০, ১১৭*, ৪৩* ২১০* ও ৮৫। তার আগে মাত্র সাতবার ক্রিকেট বিশ্ব দেখছে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি, যেখানে রোহিত শর্মা একাই করেছেন তিনবার! শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, ক্রিস গেইল ও মার্টিন গাপটিপের পর ফখর যোগ দিয়েছেন ডাবল সেঞ্চুরির ক্লাবে।

Print Friendly, PDF & Email