মাত্র ৭ পয়েন্টের ব্যবধানে ব্যালন ডি’অর জিতেছেন মেসি

স্পোর্টস লাইফ, ডেস্কপ্যারিসের গালা নাইট আলোকিত করেছেন লিওনেল মেসি। জিতেছেন রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর। হারিয়েছেন তিনি লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক ও চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোকে। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ‘ফ্রান্স ফুটবল’-এর দেওয়া পুরস্কারটি জিতেছেন মেসি। দ্বিতীয় হওয়া ফন ডাইকের সঙ্গে তার ব্যবধান মাত্র ৭ পয়েন্টের!

মেসি-রোনালদোর রাজত্ব ভেঙে গত বছর ব্যালন ডি’অর হাতে তুলেছিলেন লুকা মদরিচ। এবার সিংহাসনটা মেসি পুনরুদ্ধার করলেন ২০১৫ সালের পর। মদরিচের হাত থেকেই তিনি গ্রহণ করেন ষষ্ঠ ব্যালন ডি’অর। যদিও এবারের লড়াইয়ে ফন ডাইককে ফেভারিট মেনেছিলেন অনেকেই। ‍লিভারপুলের চ্যাম্পিয়নস লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পর উয়েফা নেশনস লিগে নেদারল্যান্ডসের জার্সিতে আলো ছড়িয়েছেন। তাই ২০০১ সালে মাইকেল ওয়েনের জেতার পর আবারও কোনও লিভারপুল খেলোয়াড়ের হাতে ‘সোনার বল’ ওঠার প্রত্যাশা ছিল।

যদিও হয়নি তা। মেসির সঙ্গে সামান্য ব্যবধানে হেরে দ্বিতীয় হতে হয়েছে ফন ডাইককে। বিজয়ী মেসির পয়েন্ট ৬৮৬, আর দ্বিতীয় হওয়া ফন ডাইকের পয়েন্ট ৬৭৯। তৃতীয় হওয়া রোনালদো অবশ্য অনেকটা দূরে, জুভেন্টাস উইঙ্গার পেয়েছেন ৪৭৬ পয়েন্ট।

বিশ্বজুড়ে ১৭৬ সাংবাদিকের ভোটে নির্বাচিত হয়েছেন বিজয়ী। প্রত্যেক ভোটার পছন্দের তিন খেলোয়াড় বেছে নেওয়ার সুযোগ পেয়েছেন। যেখানে প্রথম পছন্দে ৫, দ্বিতীয় স্থানের জন্য ৩ ও তৃতীয় স্থানের পয়েন্ট ছিল ১। তাদের ভোটে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়ায় ষষ্ঠ ব্যালন ডি’অর হাতে তুলেছেন মেসি। অবশ্য গতবারের বিজয়ী মদরিচের (৭৫৩) চেয়ে অনেক কম পয়েন্ট পেয়েছেন বার্সেলোনা ফরোয়ার্ড।

সেরা দশে লিভারপুলের জয়জয়কার। চতুর্থ স্থানে সাদিও মানে (৩৪৭), পঞ্চম স্থানে মোহাম্মদ সালাহ (১৭৮) ও সাত নম্বরে রয়েছেন আলিসন (৬৭)। ষষ্ঠ হওয়া কাইলিয়ান এমবাপের পয়েন্ট ৮৯। আর আট, নয় ও দশ নম্বরে রয়েছেন যথাক্রমে রবার্ত লেভানদোস্কি (৪৪), বের্নারদো সিলভা (৪১) ও রিয়াদ মাহরেজ (৩৩)। মার্কা

২০১৯ ব্যালন ডি’অরের সেরা দশ:

১. লিওনেল মেসি, ৬৮৬ পয়েন্ট

২. ভার্জিল ফন ডাইক, ৬৭৯ পয়েন্ট

৩. ক্রিস্তিয়ানো রোনালদো, ৪৭৬ পয়েন্ট

৪. সাদিও মানে, ৩৪৭ পয়েন্ট

৫. মোহাম্মদ সালাহ, ১৭৮ পয়েন্ট

৬. কাইলিয়ান এমবাপে, ৮৯ পয়েন্ট

৭. আলিসন, ৬৭ পয়েন্ট

৮. রবার্ত লেভানদোস্কি, ৪৪ পয়েন্ট

৯. বের্নারদো সিলভা, ৪১ পয়েন্ট

১০. রিয়াদ মাহরেজ, ৩৩ পয়েন্ট

Print Friendly, PDF & Email