মাশরাফিদের এই নিরবতার অর্থ কি বুঝলেন বাটলার?

স্পোর্টস লাইফডেস্ক : আউট হলেন ইংলিশ অধিনায়ক জস বাটলার কিন্তু কোন উচ্ছ্বাস নেই বোলার মাশরাফি বিন মর্তুজার চোখে মুখে। এমনকিতার আউটের পর সতীর্থদের মাঝেও কোন প্রাণ খুঁজে পাওয়া যায়নি। এবার হয়তো দারুণ খুশি বাটলার; কিন্তু মাশরাফিদের মৌন প্রতিবাদ তিনি কি বুঝতে পেরেছেন?

বাটলার আউট হবার পর গ্যালারিতে থাকা দর্শকরাও ছিলেন নীরব। প্রথমে সামান্য কিছু দর্শক উচ্ছ্বাস প্রকাশ করলেও যখন বুঝতে পারেন উইকেটটি ছিল বাটলারের তখন মুহূর্তেই নিশ্চুপ সবাই। যেন উইকেট নয়, ইংল্যান্ড ছক্কা হাঁকিয়েছে।

মূল ঘটনা ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে। প্রথম ওয়ানডেতে নিশ্চিত জয়ের পথে থেকেও শেষ পর্যন্ত হার মানতে হয়েছিল মাশরাফিদের। তাই সিরিজে টিকে থাকতে দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প ছিলো না তাদের।

রোববার প্রথমে ব্যাটিং করতে নেমে লক্ষ্যটাও খুব বড় দিতে পারেনি বাংলাদেশ। ২৩৯ রানের সাদামাটা লক্ষ্যের শুরুতেই তুলে নেয় চার উইকেট। তবে এক প্রান্তে ক্রমেই হুমকি হয়ে উঠছিলেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। তাকে ফেরাতে মরিয়া ছিল টাইগাররা।

তবে ইনিংসের ২৮তম ওভারের প্রথম বলে খেলতে গিয়ে মিস করেন বাটলার। বল পায়ে লাগলে বেশ জোরালো আবেদন করেন তাসকিন; কিন্তু আম্পায়ার তাতে সাড়া না দিলে বেশ উত্তেজিত হয়ে পড়েন তিনি। এরপর অধিনায়কের সঙ্গে আলোচনা করে রিভিউর সিদ্ধান্ত নেন তারা।

রিভিউতে বাংলাদেশের পক্ষে সিদ্ধান্ত আসলে উদযাপন করেন বাংলাদেশ দলের খেলোয়াড়রা। আর বাংলাদেশের এমন উদযাপন পছন্দ হয়নি বাটলারের। উল্টো উদযাপন করে জরিমানার কবলে পড়েন মাশরাফি ও সাব্বির। আর বাটলারকে সামান্য তিরস্কার করেই ছেড়ে দেওয়া হয়। সে ঘটনার প্রতিবাদেই আজকের এ মৌন প্রতিবাদ।

Print Friendly, PDF & Email