রসুনের যত গুণ

স্পোর্টস লাইফ, ডেস্ক : প্রতিদিন পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীর কর্মক্ষম ও সুস্থ রাখবে এমন বেশকিছু খাবার রয়েছে আপনার আশেপাশেই। সুস্থ থাকতে প্রতিদিন খেতে পারেন রসুন। চুল ও ত্বকের সুস্থতা নিশ্চিত করতেও রসুনের জুড়ি নেই। জেনে নিন রসুনের বিভিন্ন গুণ সম্পর্কে।

চুল জন্মাতে সাহায্য করে: রসুনে অ্যালিসিন নামক শক্তিশালী এক উপাদান আছে। এটি শরীরের জন্য খুবই উপকারী। এই উপাদানটি চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধ করে ও নতুন চুল জন্মাতে সাহায্য করে।

সাইনোসাইটিস প্রতিরোধ করে: সাধারণত ঠাণ্ডা ও কাশি কমাতে রসুন উপকারী বলেই জানি আমরা। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান এই কাজটা করে। ঠাণ্ডা কমানোর পাশাপাশি এটি সাইনোসাইটিসও প্রতিরোধ করে।

সোরিয়াসিস রোগ প্রতিরোধ করে: শরীরে জুড়ে লালচে চর্মরোগ তৈরি হওয়া সোরিয়াসিস নামে পরিচিত। এতে শরীর চুলকায় প্রচণ্ড। চর্মরোগ পুরো শরীরে ছড়িয়ে পড়ে। আর এই রোগের চিকিৎসা করা অনেক সময়সাপেক্ষ এবং কঠিন। রসুনের অ্যান্টি ইনফ্লেম্যাটরি উপাদান এই রোগের লক্ষণ নষ্ট করে রোগটি প্রতিরোধ করতে পারে।

ওজন কমাতে সাহায্য করে: অনেকভাবেই তো ওজন কমানোর চেষ্টা করেছেন। এবার নিয়মিত রসুন খেতে দেখুন। গবেষণায় দেখা গেছে রসুনে থাকা কিছু এনজাইম ওজন কমাতে ভূমিকা রাখে।

অ্যাথলেটস ফুট সারিয়ে তোলে: ফাঙ্গাসের কারণে পায়ের পাতায় চুলকানি, ব্যথা, অস্বস্তিবোধ এসব দেখা দিতে পারে। এগুলো অ্যাথলেটস ফুট রোগ নামে পরিচিত। রসুনে থাকা অ্যান্টি ফাঙ্গাল উপাদান এই রোগ থেকে দূরে রাখতে পারে।

ব্রণ দূর করে: শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে মুখে ব্রণ ও ফুসকড়ি তৈরি হয়। রসুনে থাকা এনজাইম ব্রণ দূর করতে কার্যকর।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:রসুনে প্রচুর ভিটামিন সি আছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ভিটামিন খুব জরুরি।

রক্তচাপ কমায়: রসুনে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যালিসিন  থাকে। এই দুটি উপাদানই শরীরের রক্তচাপ কমাতে সাহায্য করে। এতে কমে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি।

Print Friendly, PDF & Email