রিওতে উধাও গিনির দুই অলিম্পিয়ান!

স্পোর্টস লাইফডেস্ক : একটা সময় ছিল, বাংলাদেশ থেকে কোনো ক্রীড়া দল ইউরোপ-আমেরিকা বা এশিয়ার উন্নত কোনো দেশে গেলেই ভয়টা কাজ করতো! কেউ কেউ হারিয়ে যেতেন। এখন সেই ঘটনা নিয়মিত ঘটে না। তবে শঙ্কাটা কাটে না। খুব নিকট অতীতে সেরকম ঘটনা অবশ্য ঘটেনি। তবে বিশ্বে বড় আসরে এমন ঘটনা অস্বাভাবিক কিছু না। এই তো গিনি দল ফিরেছে দেশে। কিন্তু তাদের দুই অ্যাথলেটকে নিয়ে আসতে পারেনি।

রিওতে উধাও তারা! গিনি অলিম্পিক দলের প্রধান জানিয়েছেন এই খবর। পশ্চিম আফ্রিকার দেশটির ২১ বর্ষীয় সাঁতারু আমাদু কামারা। রিওতে ৫০ মিটার ফ্রিস্টাইলে অংশ নিয়ে ৭৮তম হয়েছিলেন। গিনি দলের দেশে ফেরার দুই দিন আগে থেকে তাকে আর খুঁজে পাওয়া গেল না। অলিম্পিক ভিলেজে আর ফেরেননি। একই ঘটনা জুডোকা মামাদামা বাঙ্গুরার ব্যাপারে।

উদ্বোধনী অনুষ্ঠানে গিনির পতাকা বহনের সম্মান পেয়েছিলেন এই তরুণী। কিন্তু ‘বিদেশে ভাগ্য পরীক্ষা করতে চাই’- এমন বার্তা রেখে হারিয়ে গেছেন এই অলিম্পিয়ান। ২২ বছরের এই জুডোকার এক সতীর্থ অ্যাথলেট জানতেন এই ঘটনা ঘটবে। তাকে মামাদামা বলেছিলেন, দেশকে পদক এনে দিতে না পারার লজ্জায় ভুগছেন তিনি। উন্নত কোনো দেশে নিজেকে তৈরি করতে চান। ২০১২ লন্ডন অলিম্পিক থেকেও আফ্রিকার এক ডজনের বেশি অ্যাথলেট হারিয়ে গিয়েছিলেন। তারা দেশে ফেরেননি। সেই তালিকায় ছিল গিনির ৫ অ্যাথলেটের নাম।

Print Friendly, PDF & Email