শনিবার এশিয়ান গেমস হকিতে পঞ্চম হওয়ার লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ 

স্পোর্টস লাইফ, প্রতিবেদক : এশিয়ান গেমস হকি ইভেন্টে শনিবার (১সেপ্টেম্বর) ২০১৮ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে পঞ্চম হওয়ার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ। জাকার্তায় দুপুর ২টায় ম্যাচটি শুরু হবে।

বাংলাদেশের লক্ষ্য ছিল সেরা ছ’য়ে থাকার। ওমানকে হারানোর পর লক্ষ্য অর্জনের পথ অনেকটাই নিশ্চিত হয়ে যায়। গ্রুপ পর্বে থাইল্যান্ড ও কাজাখস্তানকে উড়িয়ে দেয়ার পর ষষ্ঠ স্থানটি মোটামুটি নিশ্চিত হয় বাংলাদেশের। তাতে ২০২২ সালে চীনে অনুষ্ঠেয় এশিয়ান গেমসে সরাসরি খেলার টিকিট পায় গোবিনাথন কৃঞ্চমূর্তির দল।

এবার পঞ্চম হওয়ার লড়াই। অতীতে কখনোই সেরা পাঁচে থাকতে পারেননি রাসেল মাহমুদ জিমিরা। তবে এবারের আসরের পথটা অনেক শক্তই। প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া। যাদের বিপক্ষে কখনই জয়ের রেকর্ড নেই বাংলাদেশের।

কাজেই বাস্তবতা মেনেই টার্ফে নামবেন জিমি-চয়নরা। জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলতে নামবেন মামুনুর রহমান চয়ন। এ প্রসঙ্গে বলেন, ‘বাস্তবতা আসলে অনেক কঠিন। আপনারাও জানেন কোরিয়া কতটা শক্তিশালী। তবে আমরা হারার আগে হারব না। লড়াই করব। শেষ পর্যন্ত লড়ে যাবে। আর আমার শেষ ম্যাচ বলে সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করব।’

এশিয়ান গেমসের প্রস্তুতির জন্য জুলাইয়ে কোরিয়া সফর করে গোবিনাথনের দল। সেখানে পাঁচটি প্রস্তুতি ম্যাচ খেলে বাংলাদেশ। চারটিতে হার এবং একটিতে ড্র করেছিল জিমিরা। ওই ড্রয়ই আজকের ম্যাচে বাংলাদেশের বড় প্রেরণা।

চাইলে জাপানের কাছ থেকেও প্রেরণা খুজে নিতে পারে। জাপানকে অতীতে হারানোর রেকর্ড আছে, কোরিয়াকে নয়। তবে কোরিয়ার বিপক্ষে জাপানের জয়টি চয়নদের আত্ববিশ্বাসটা বাড়িয়ে দিয়েছে।

স্বর্ণের লড়াই হওয়ার কথা ছিল ভারত-পাকিস্তানের। কিন্তু দু’দলই সেমিফাইনালে হেরে গেছে। ব্রোঞ্জের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। স্বর্ণের লড়াইয়ে মালয়েশিয়া খেলবে জাপানের বিপক্ষে।

Print Friendly, PDF & Email