শারদীয় দূর্গাপুজা উপলক্ষ্যে চট্টগ্রামে রাগবি উৎসব অনুষ্ঠিত

স্পোর্টস লাইফ, প্রতিবেদক :  গতকাল শুক্রবার থেকে ভারতের আহমেদাবাদে শুরু হয়েছে ১২ জাতি কাবাডি বিশ্বকাপ এর ৩য় আসর। শনিবার (৮অক্টোবর) নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৫২-১৮ পয়েন্টে (৩টি লোনাসহ) বিশাল ব্যবধানে হারিয়েছে করেছে বাংলাদেশ। এটি এবারের বিশ্বকাপ আসরে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ।

আগের দিন ঢাকার মিরপুরে ওয়ানডে ক্রিকেট ম্যাচে ইংল্যান্ডের কাছে জেতা ম্যাচে হেরে বেদনায় নীল হয়েছিল বাংলাদেশ এর কোটি কোটি খেলা প্রিয় দর্শক। পরের দিন বিদেশের মাটিতে ইংল্যান্ডেকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেটের হারের বদলা নিল বাংলাদেশ কাবাডি দল!

ম্যাচের প্রথমার্ধে বাংলাদেশ এগিয়ে ছিল ২৩-৯ পয়েন্টে। খেলার শুরু থেকে শেষ পর্যন্ত সুষ্পষ্ট প্রাধান্য বিস্তার করে খেলে দাপুটে জয় কুড়িয়ে নেয় বাংলাদেশ। তাদের খেলার ধরণ মুগ্ধ করে স্টেডিয়ামের গ্যালারিতে উপস্থিত দর্শকদের।

বাংলাদেশের পরের ম্যাচ ১১ অক্টোবর রাত সাড়ে নয়টায়, শক্তিশালী ও স্বাগতিক ভারতের বিরুদ্ধে। বাকি ম্যাচগুলো হচ্ছে : ১৩ অক্টোবর রাত সাড়ে ৯টায় দক্ষিণ কোরিয়া, ১৭ অক্টোবর রাত সাড়ে ৯টায় অস্ট্রেলিয়া ও ১৯ অক্টোবর রাত সাড়ে ১০টায় আর্জেন্টিনার বিপক্ষে।

বাংলাদেশ ইতোমধ্যে তিনটি প্রস্ততি ম্যাচ খেলেছে এবং সবগুলো জিতেছে। প্রথম ম্যাচে সুরাট জেলাকে ৫৬-১৬ পয়েন্টে, দ্বিতীয়টিতে কেনিয়াকে ৪৯-২৪ পয়েন্টে ও শেষ ম্যাচে থাইল্যান্ডকে ৪১-৩০ পয়েন্টে হারায় বাংলাদেশ।

টুর্নামেন্টে দলের সংখ্যা ১২টি। শেষ মুহূর্তে আন্তর্জাতিক কাবাডি ফেডারেশন ভারত-পাকিস্তানের চলমান উত্তেজনাকে কেন্দ্র করে ২০১০ ও ২০১২ সালের রানার্সআপ পাকিস্তানকে টুর্নামেন্ট থেকে বাদ দিয়েছে।

দলগুলো দুটি গ্রুপে খেলছে। ‘এ’ গ্রুপে আছে ভারত, বাংলাদেশ, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও আর্জেন্টিনা।

‘বি’ গ্রুপে আছে যুক্তরাষ্ট্র, ইরান, থাইল্যান্ড, পোল্যান্ড, জাপান ও কেনিয়া।

রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে খেলা হবে গ্রুপে, এরপর শীর্ষ দুই দল খেলবে সেমিফাইনালে। ২০১০ সালে বিশ্বকাপ শুরু হওয়ার পর তিনবারই ভারত কাবাডিতে বিশ্বকাপের শিরোপা জিতেছে।

Print Friendly, PDF & Email