শীর্ষে থেকেই মারের হাতে শিরোপা

স্পোর্টস লাইফডেস্ক : প্যারিস মাস্টার্সের ফাইনালে উঠেই ক্যারিয়ারে প্রথমবারের মতো পুরুষ টেনিসে শীর্ষে জায়াগা করে নিয়েছেন অ্যান্ডি মারে। আর এবার শিরোপা নির্ধারণী ম্যাচে জন ইসনারকে হারিয়ে ট্রফির স্বাদও পেলেন ব্রিটিশ এ তারকা। এর আগে সেমিফাইনালের ম্যাচে মিলোস রাওনিকের ইনজুরিতে ওয়াকওভার পেয়েছিলেন তিনি।

ফাইনালে প্রথম সেটে ৬-৩ এ জিতে নিজের আধিপত্য দেখান মারে। তবে দ্বিতীয় সেটে দারুণ লড়াই করেও শেষ পর্যন্ত হেরে যান ৬-৭ ব্যবধানে। কিন্তু তৃতীয় সেটে ৬-৪ ব্যবধানে জিতে শেষ হাসি হাসেন তিনটি গ্র্যান্ডস্ল্যামের মালিক মারে।

প্যারিসে মারের ফাইনাল নিশ্চিত হওয়ায় প্রায় দুই বছর পর শীর্ষে থেকে দুইয়ে নেমে গেলেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ। আর শিরোপা নিশ্চিত করায় জোকোভিচ থেকে এখন ৪০৫ পয়েন্টে এগিয়ে আছেন মারে।

১৯৭৩ সালে র‌্যাংকিং সিস্টেম চালু হওয়ার পর ২৬তম খেলোয়াড় হিসেবে শীর্ষে উঠলেন মারে। ব্রিটিশ কোনো খেলোয়াড় হিসেবে তিনিই প্রথম এক নম্বরে উঠলেন। টেনিসে গত এক যুগ শীর্ষস্থান ধরে রেখেছিলেন নোভাক জোকোভিচ, রাফায়েল নাদাল ও রজার ফেদেরার। ২০০৪ সালের পর মাত্র চতুর্থ খেলোয়াড় হিসেবে র‌্যাংকিংয়ে শীর্ষে উঠলেন মারে।

Print Friendly, PDF & Email