শুরুর দিনেই বাংলাদেশের অলিম্পিক শুরু

স্পোর্টস লাইফডেস্ক : রিওর সাথে ঢাকা বা বাংলাদেশের সময়ের ব্যবধানটা বেশ। ১১ ঘণ্টা। ঢাকায় দুপুর ১২টা তো রিওতে মধ্যরাত ৩টা। তাই দিনের আলোর হিসেবে প্রায় একদিনের ব্যবধান তৈরি হয়ে যায়। রিও অলিম্পিকের উদ্বোধন শুক্রবার। ব্রাজিলের শুক্রবার। কিন্তু ততক্ষণে বাংলাদেশে শুক্রবার পেরিয়ে শনিবার। এবং আনুষ্ঠানিক উদ্বোধনের দিনই বাংলাদেশের ২০১৬ অলিম্পিক শুরু হয়ে যাচ্ছে। আর্চার শ্যামলী রায় নামছেন প্রতিদ্বন্দ্বিতা করতে।

বাংলাদেশের জন্য অলিম্পিক বরাবর শুধু অংশ নেওয়ার আসর। কখনো পদক জেতা হয়নি। এবারও পদক জেতার আশা তেমন নেই। যদিও ব্যতিক্রম হিসেবে এবারের অলিম্পিকে ‘বাংলাদেশের টাইগার উডস’ সিদ্দিকুর রহমানের ওপর আশা থাকছে। শত বর্ষ পর অলিম্পিকে ফিরেছে গলফ। সিদ্দিক প্রথম বাংলাদেশী হিসেবে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করে গেছেন রিওতে। তিনি কিছু একটা ঘটিয়ে ফেলতে পারেন বলে একটা আশা তো আছেই।

প্রথম দিনে শ্যামলির তীরন্দাজি কেমন হয় কে জানে। প্রথম রাউন্ড পেরোতে পারলে পদকের লড়াইয়ে নামার সুযোগ পাবেন তিনি। সেটা হবে কি না তা পরের ব্যাপার। একজন ক্রীড়াবিদের সারাজীবনের স্বপ্ন অলিম্পিকে অংশ নেওয়া।

এবারের অলিম্পিকে আছেন বাংলাদেশের মোট ৭ অ্যাথলেট। সিদ্দিক, শ্যামলি ছাড়া আছেন আব্দুল্লা হেল বাকি (শুটিং), শিরিন আখতার (অ্যাথলেটিক্স), মেসবাহ আহমেদ (অ্যাথলেটিক্স) সোনিয়া আক্তার টুম্পা (সাঁতার) ও মাহফিজুর রহমান সাগর (সাঁতার)।

৩১তম অলিম্পিক আনুষ্ঠানিক যাত্রা শুরু করার আগেই ব্রাজিলে ফুটবল টুর্নামেন্ট শুরু হয়ে গেছে। কখনো অলিম্পিক সোনা জিততে না পারার হতাশা মেটাতে নেমেছে ৫বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। কিন্তু নেইমাররা জিততে পারেননি। ড্র করেছেন দক্ষিণ আফ্রিকার সাথে। তাদের মেয়েরা প্রথম ম্যাচে সফল। মার্তাদের দল ৩-০ গোলে হারিয়েছে চীনকে। তবে পুরুষ ফুটবলে সাবেক চ্যাম্পিয়ন আর্জেন্টিনা হেরে গেছে পর্তুগালের কাছে।

Print Friendly, PDF & Email