শেখ হাসিনার ৭৪জন্মদিন উপলক্ষে “জয়তু আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা”

স্পোর্টস লাইফ, প্রতিবেদক মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উৎযাপন উপলক্ষে কানাডিয়ান বিশ্ববিদ্যালয় এর পৃষ্ঠপোষকতায়, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা ২০২০ আগামী ২৪ হতে ২৬ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতা উপলক্ষে মঙ্গলবার (২২সেপ্টেম্বর) গুলশানের ওয়েস্টিন হোটেলে এ মিট দ্যা প্রেস অনুষ্ঠিত হয়। কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক, ফিদের জোন ৩.২ এর প্রেসিডেন্ট ও সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের প্রেসিডেন্টের উপদেষ্টা সৈয়দ শাহাব উদ্দিন শামীম ।

আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক ডঃ শোয়েব রিয়াজ আলম, বাংলাদেশ দাবা ফেডারেশনের মিডিয়া কমিটির চেয়ারম্যান এ,আই,জি, সোহেল রানা, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম-সম্পাদক মাসদুর রহমান মল্লিক, বাংলাদেশ দাবা ফেডারেশনের সদস্য ও মিডিয়া কমিটির কো-চেয়ারম্যান আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি, গোল্ডেন স্পোটিং ক্লাবের সভাপতি মোহাম্মদ আমির আলী রানা।

জুমের মাধ্যমে ভার্চুয়ালি বক্তব্য রাখেন সাইথ এশিয়ান চেস কাউন্সিলের সাধারণ সম্পাদক শ্রীলংকার লক্ষণ বিজয় সুরিয়া ও সদস্য আফগানিস্তানের গুলাম আলি মালিকজাদ এবং পাকিস্তান দাবা ফেডারেশনের সহ সভাপতি মুহাম্মদ আমিন।

এ ইভেন্টে অংশগ্রহণের জন্য ইতোমধ্যে ১২ জন গ্র্যান্ড মাস্টার অংশগ্রহণের নিশ্চিয়তা দিয়েছে। এরা হলেন : ভারতের গ্র্যান্ড মাস্টার সুর্য শেখর গাঙ্গুলি ও গ্র্যান্ড মাস্টার আর,আর, লক্ষণ, ভিয়েতনামের ইয়েন থ্রং সং, রাশিয়ার সের্গেই ভলকভ, বাংলাদেশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার, ও গ্র্যান্ড মাস্টার এনামুল হোসেন রাজীব, ইন্দোনেশিয়ার গ্র্যান্ড মাস্টার সুশান্ত মেঘারত্ন, ফিলিপাইনের গ্র্যান্ড মাস্টার এন্টানিও রোজালিও ও গ্র্যান্ড মাস্টার জন পল গোমেজ, সিঙ্গাপুরের গ্র্যান্ড মাস্টার ভিলামেয়র বুইয়িনাভেনতুরা, ইরানের গ্র্যান্ড মাস্টার এম, আমিন তাবাতাবেই।

আন্তর্জাতিক মাস্টাররা হলেন বাংলাদেশের মোহাম্মদ ফাহাদ রহমান, মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও আবু সফিয়ান শাকিল, ভারতের মোহাম্মদ নুবায়ের শাহ শেখ, ইন্দোনেশিয়ার প্রিয়াসমোরো নভেন্দ্রা ও মালয়েশিয়ার একজন আন্তর্জাতিক মাস্টার।

৯ রাউন্ডস সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠেয় এ ইভেন্টে ১৫ টি দেশের মোট ৭৪ জন খেলোয়াড় অংশ নেবে যার মধ্যে ৪৯ জন বাংলাদেশের খেলোয়াড় থাকবে।

প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে মোট ছয় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেযা হবে। প্রথম পুরস্কার থাকবে ১২০০ মার্কিন ডলার, দ্বিতীয় পুরস্কার ৮০০ মার্কিন ডলার ও তৃতীয় পুরস্কার ৫০০ মার্কিন ডলার।

বাংলাদেশের খেলোয়াড়দের জন্য বিশেষ তিনটি পুরস্কার থাকবে, প্রথম ৭০০ মার্কিন ডলার, দ্বিতীয় ৫০০ মার্কিন ডলার ও তৃতীয় ৩০০ মার্কিন ডলার। আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ২-৩০ টায় ক্যানাডিয়ান ইউনির্ভাসিটি বাংলাদেশ এর কনফারেন্স-রুমে এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি ও বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ (বিপিএম) বার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কানাডিয়ান ইউনির্ভাসিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি চৌধুরী নাফিজ সরাফাত ও ভার্চুয়ালি উপস্থিত থাকবেন এশিয়ান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসাম আল তাহির।

উদ্বোধনী অনুষ্ঠানের ২৪ তারিখ ৪ টা হতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। আগামী ২৫ সেপ্টেম্বর বেলা ২টা হতে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডের খেলা এবং আগামী ২৬ সেপ্টেম্বর দুপুর ২টা হতে সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। অনলাইন দাবা প্লাটফর্ম চেস.কম এ খেলা অনুষ্ঠিত হবে।

বিস্তারিত ওয়েব সাইটে ফলাফল পাওয়া যাবে। এ ইভেন্টে টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক আরবিটার ও আন্তর্জাতিক অর্গানাইজার এবং এশিয়ান দাবা ফেডারেশনের নির্বাহী পরিচালক আবুন্দো কাস্টো, প্রধান বিচারকের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক বিচারক মোঃ হারুন অর রাশিদ এবং পেয়ারিং ডিরেক্টরের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক বিচারক ও বিশ্ব দাবা সংস্থার রুলস কমিশনের সদস্য ইরানের মেহরদাদ পালেয়ানজাদে। 

Print Friendly, PDF & Email