সবচেয়ে দ্রুততম উইকেট সেঞ্চুরি রশিদ খানের

স্পোর্টস লাইফ, ডেস্ক : একের পর এক বিস্ময়ই উপহার দিয়ে যাচ্ছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। বয়স মাত্র ১৯ বছর। অথচ, এই সময়ের মধ্যে যেভাবে উইকেটের বন্যা বইয়ে দিচ্ছেন, তাতে ক্যারিয়ার শেষে কোথায় গিয়ে দাঁড়াবেন তিনি, তা একমাত্র সৃষ্টিকর্তাই জানেন হয়তো। ইতিমধ্যেই বেশ কিছু রেকর্ডের মালিক হয়ে গেলেন তিনি। এবার উপহার দিয়েছেন সবচেয়ে বিস্ময়কর রেকর্ডের। সব কম বয়সে, সবচেয়ে কম ওয়ানডে ম্যাচ খেলে দ্রুততম উইকেট সেঞ্চুরি পূরণ করলেন রশিদ খান।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুততম ১০০ উইকেট নেয়ার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্কের। মাত্র ৫২ ম্যাচ খেলেই তিনি নাম লিখিয়েছিলেন সবচেয়ে দ্রুততম উইকেট শিকারীদের তালিকার শীর্ষে। স্টার্কের চেয়েও ৮ ম্যাচ কম খেলে, মাত্র ৪৪ ম্যাচেই শততম ওয়ানডে উইকেটের মালিক হয়ে গেলেন আফগান লেগ স্পিনার রশিদ খান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ফাইনালে ক্যারিবীয় ব্যাটসম্যান সাই হোপকে এলবিডব্লিউ করেই গৌরবময় শততম উইকেটের মালিক হয়ে গেলেন রশিদ খান। সবচেয়ে দ্রুততম তো বটেই, সবচেয়ে কম বয়সী হিসেবেও এই রেকর্ডটির মালিক হলেন তিনি। তার বয়স যে মাত্র ১৯ বছর ১৮৬ দিন!

শুধু তাই নয়, রশিদ খানের শততম উইকেট প্রাপ্তিতে রেকর্ড রয়েছে আরও তিনটি। সবচেয়ে কম বল করে তিনি নিয়েছেন ১০০ উইকেট। বল করেছেন মাত্র ২১৩৯টি। সঙ্গে সবচেয়ে কম গড় নিয়ে পেলেন বিরল এই রেকর্ডের দেখা। রশিদ খানের বোলিং গড় মাত্র ১৪.০৭ করে। এছাড়া তার স্ট্রাইক রেটও সবচেয়ে কম। মাত্র ২১.৪। এই পরিসংখ্যানটাও সেরা।

Print Friendly, PDF & Email