সরে দাঁড়ালেন কেনিয়ার অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতি

স্পোর্টস লাইফ, ডেস্ক : ওয়ার্ল্ড ক্রিকেট লিগের তৃতীয় বিভাগে নেমে যাওয়ায় বড় ধাক্কা খেয়েছে কেনিয়ার ক্রিকেট। আঘাতটা আর সইতে পারলেন না দেশটির ক্রিকেটের গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিরা। ব্যর্থতা দায় স্বীকার করে দলের অধিনায়ক ও কোচের সঙ্গে পদত্যাগ করেছেন বোর্ড সভাপতি।

নামিবিয়ায় ওয়ার্ল্ড ক্রিকেট লিগের দ্বিতীয় বিভাগের টুর্নামেন্ট খেলতে গিয়েছিল কেনিয়া। জয়হীনভাবে দেশে ফেরার পর নিজেদের পদ থেকে সরে দাঁড়িয়েছেন অধিনায়ক রাকিপ প্যাটেল, কোচ থমাস ওডোয়ো ও বোর্ড সভাপতি জ্যাকি জানমোহাম্মদ। নামিবিয়ার প্রতিযোগিতায় ছয় দলের মধ্যে সবার শেষে থাকায় কেনিয়া নেমে গেছে তৃতীয় বিভাগে। ব্যর্থতার এতটাই তলানিতে গিয়ে ঠেকেছে আফ্রিকার দেশটির ক্রিকেট যে, সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ২১৮ রানে হেরে প্রতিযোগিতাটির ইতিহাসের সর্বোচ্চ ব্যবধানে হারের রেকর্ড গড়েছে তারা।

ভরাডুবির পর আর নিজের দায়িত্ব থাকতে চাননি ওডোয়ো। কেনিয়ার হয়ে বিশ্বকাপ খেলা এই ক্রিকেটার জানিয়েছেন, জীবনের সবচেয়ে কঠিন দিন পার করেছেন তিনি। ‘ডেইলি ন্যাশন’কে সাবেক এই অলরাউন্ডার বলেছেন, ‘নামিবিয়ায় কাটানো এক সপ্তাহে মানসিকভাবে একেবারে দুর্বল হয়ে পড়েছি। এটা কঠিন চাপের, আর আমি চাই না কেউ এই পরিস্থিতির মধ্যে দিয়ে যাক।’ সঙ্গে যোগ করেছেন, ‘আমরা বাজে পারফরম্যান্সের রেকর্ড গড়েছি।’

২০১২ সালে প্রথম মহিলা হিসেবে কোনও ক্রিকেট বোর্ডের প্রধানের দায়িত্ব নিয়েছিলেন জানমোহাম্মদ। যদিও আশার আলো তিনি দেখাতে পারেননি কেনিয়ার ক্রিকেটকে। উল্টো রথে হেঁটে ওয়ার্ল্ড ক্রিকেট লিগের তৃতীয় বিভাগে নেমে গেছে আফ্রিকার দেশটি। তাই ক্রিকেট প্রধানের চেয়ার ছেড়ে দিলেন তিনি। 

Print Friendly, PDF & Email