সহজেই জিতল নেইমারের ব্রাজিল

স্পোর্টস লাইফডেস্ক : ২০১৮ বিশ্বকাপে লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি সুযোগ পাবে চারটি দেশ। আর সেই অঞ্চলের ফুটবলের পরাশক্তি হয়েও ব্রাজিল কিনা বাছাইপর্বের খেলায় এখনও ৬ নম্বরে! নেইমারদের জন্য তাই ইকুয়েডরের ম্যাচটা ছিল পর্বত ডিঙানোর মতোই।

সেটা কতো বড় পর্বত ইতিহাসও দিচ্ছে সেই সাক্ষী। টানা ৩৩ বছর যে সমুদ্রপৃষ্ঠ থেকে দুই হাজার ৮৫০ মিটার উঁচুতে অবস্থিত ইকুয়েডরের রাজধানী কিটোর মাঠ জয় বঞ্চিত করে রেখেছে তাদের। তাই এই ম্যাচটা সত্যিকারের চ্যালেঞ্জ ছিল নেইমারদের পাশাপাশি দলের নতুন কোচ তিতে’র জন্যেও।

তবে সব চ্যালেঞ্জ উতড়ে গেছেন নেইমার-জেসুসরা। দর্শক সমর্থকদের সব চাওয়া-পাওয়া মিটিয়ে ব্রাজিল খেলেছে ব্রাজিলের মতোই। সাম্বার সেই চিরায়ত ছাপ ছিল না, তবে দলের যা প্রয়োজন সেই গোলের চাহিদা মিটেছে।

বৃহস্পতিবার রাতে ইকুয়েডরের রাজধানী কিটোতে এস্তাদিও অলিম্পিক স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিকদের ৩-০ গোলে হারিয়েছে সাবেক করিনন্থিয়ান্সের কোচ তিতের শিষ্যরা।

ব্রাজিলের পক্ষে নেইমার একটি ও অভিষেক ম্যাচে জ্বলে ওঠা গ্যাব্রিয়েল দুটি গোল করেন। খেলার প্রথমার্ধে উভয়দলই সুযোগ পেলেও কেউ গোলের দেখা পায়নি।

দ্বিতীয়ার্ধে খেলার ৭২ মিনিটে স্পট কিকে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন বার্সেলোনা স্ট্রাইকার নেইমার। ৭৬ মিনিটে বড় ধাক্কা খায় স্বাগতিকরা। অগুস্তোকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন হুয়ান কার্লোস।

৮৭ মিনিটে দলের দ্বিতীয় ও ব্যক্তিগত প্রথম গোল করেন জেসুস। মার্সেলোর বাড়ানো বলে অসাধারণ ব্যাক-হিলে গোল করেন ম্যানচেস্টার সিটির সঙ্গে চুক্তি করা এই ফরোয়ার্ড।

পরে অতিরিক্ত সময়ে নেইমারের বাড়ানো বলে ডি-বক্সের সামন্য বাইরে  জোরালো শটে ব্যক্তিগত দ্বিতীয় গোল করেন জেসুস।

এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বের সাত ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ১২।

Print Friendly, PDF & Email