সাফ ফুটবলে ব্রাজিলের কৌশলকে অনুসরণ করছে স্বাগতিক বাংলাদেশ!

স্পোর্টস লাইফ, ডেস্কবাংলাদেশের খেলোয়াড় তালিকা দেখে বোঝায় উপায় নেই সাফে বাংলাদেশকে নেতৃত্ব দিতে যাচ্ছেন কে। কোনো খেলোয়াড়ের নামের পাশেই লেখা নেই ‘অধিনায়ক’ শব্দটা। সাম্প্রতিক সময়ে অধিনায়কত্বের দায়িত্ব পালন করে আসা জামাল ভুঁইয়া নন, আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাংলাদেশের কোচ জেমি ডের সঙ্গে এলেন অভিজ্ঞ ডিফেন্ডার নাসিরউদ্দীন চৌধুরী। স্বাভাবিকভাবে জেমির উদ্দেশে প্রশ্ন, সাফে বাংলাদেশের অধিনায়ক কে ?

বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি যেন হয়ে উঠলেন ব্রাজিলের কোচ তিতে! রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল কোচের মতো পরিষ্কার জানিয়ে দিলেন, ‘আমার দলে নির্দিষ্ট কোনো অধিনায়ক নেই। ২০ জন খেলোয়াড়ই অধিনায়ক। প্রতি ম্যাচেই পরিবর্তন হবে অধিনায়ক।’ ঠিক রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল দলের জন্য যে কৌশলটি অবলম্বন করেছিলেন ৫৭ বছর বয়সী তিতে। বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার আগে চার ম্যাচে চারজন খেলোয়াড়ের হাতে তুলে দেওয়া হয়েছিল অধিনায়কত্বের বাহুবন্ধনী।

বাংলাদেশের জন্য সাফটা বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ। কাল শুরু হতে যাওয়া টুর্নামেন্টে ভুটানের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে স্বাগতিক বাংলাদেশ। প্রথম ম্যাচে জয় পাওয়া মানেই সেমিফাইনালের পথে এক ধাপ এগিয়ে যাওয়া। ভুটানিজদের বিপক্ষে জামাল ভুঁইয়ার হাতে দেখা যেতে পারে অধিনায়কত্বের বন্ধনী।

অধিনায়ক নির্বাচনের ব্যাপারে বাংলাদেশ ব্রাজিলের কৌশল বেছে নিলেও লাল-সবুজ জার্সিধারীদের মাঠের কৌশলটা সেলেসাওদের মতো নয়। রাশিয়ায় নেইমারদের ৪-৩-৩ ফরমেশনে খেলিয়েছিলেন তিতে। আর বাংলাদেশ সাধারণত খেলে থাকে ৪-২-৩-১ ফরমেশনে। এই কৌশলে খেলেই সদ্য সমাপ্ত এশিয়ান গেমসে থাইল্যান্ডের বিপক্ষে ড্র ও কাতারকে হারিয়ে ইতিহাসের প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। বোঝাই যাচ্ছে জেমির নতুন এ কৌশলের সঙ্গে ভালোই মানিয়ে নিয়েছেন জামাল ভুঁইয়ারা।

এশিয়াড ভালো করার আত্মবিশ্বাস নিয়েই সাফ শুরু করবে বাংলাদেশ। দেখার অপেক্ষা নতুন অধিনায়কত্ব নীতিতে সাফে কত দূর যেতে পারে স্বাগতিকেরা। টুর্নামেন্টে বাংলাদেশের গ্রুপে আছে ভুটান, পাকিস্তান ও নেপাল।

Print Friendly, PDF & Email