সুইস মুদ্রায় ফেদেরার

স্পোর্টস লাইফ, ডেস্কসুইজারল্যান্ড সরকার অনন্য এক সম্মান জানালো রজার ফেদেরারকে। এই কিংবদন্তি টেনিস তারকার ব্যাকহ্যান্ড অ্যাকশনের ছবির ছাপ দিয়ে ২০ ফ্রাংক (সুইস মুদ্রা) বাজারে আনতে যাচ্ছে দেশটি। ফেদেরারই প্রথম সুইস, যার সম্মানে ২০২০ সালের জানুয়ারিতে আসছে এই রুপার মুদ্রা।

৩৮ বছর বয়সী ফেদেরার জিতেছেন রেকর্ড ২০ গ্র্যান্ড স্লাম। অনেকের বিবেচনায় টেনিস ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড় তিনি। স্বাভাবিকভাবেই সুইজারল্যান্ডের জাতীয় বীর। দেশকে অনেক কিছু এনে দেওয়া এই তারকাকে এবার বড় সম্মান জানালো সুইজারল্যান্ড।

ইউরোপের দেশটির মুদ্রা প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘সুইসমিন্ট’ নিশ্চিত করেছে, সামনের বছরের জানুয়ারিতে ফেদেরারের ছবির ছাপ দেওয়া ৫৫ হাজার মুদ্রা বাজারে আসছে। ২০ ফ্রাংকের এই মুদ্রার ছবিতে শোভা পাচ্ছে ফেদেরারের ঐতিহাসিক ব্যাকহ্যান্ড অ্যাকশন।

সুইসমিন্টের এক মুখপাত্র বলেছেন, ‘ক্রীড়াঙ্গনে রজার ফেদেরারের অবদান, তার চারিত্রিক বৈশিষ্ট্য, সাবলীল আচরণ এবং তার প্রতি ভক্তদের ভালোবাসায় সুইসমিন্ট ২০ ফ্রাংক মুদ্রা তাকে উৎসর্গ করছে। জীবিত কোনও ব্যক্তির সম্মানে প্রথমবার এটা ঘটলো।’

শুধু তা-ই নয়, ফেদেরারের সম্মানে থাকছে আরও আয়োজন। ৫০ ফ্রাংক মুদ্রাতেও থাকবে এই কিংবদন্তির ছবি। সুইসমিন্ট জানিয়েছে, আগামী বছরের মে মাসে ৪০ হাজার সোনার তৈরি ৫০ ফ্রাংকের মুদ্রা বাজারে আসবে অন্য নকশায়।

বিরাট এই সম্মানে নিজেকে নিয়ে গর্ব হচ্ছে ফেদেরারের। টুইটারে তিনি অনুভূতি ভাগাভাগি করেছেন এভাবে, ‘ধন্যবাদ সুইজারল্যান্ড ও সুইসমিন্টকে, এই অসাধারণ সম্মান ও সুবিধা দেওয়ার জন্য।’

Print Friendly, PDF & Email