সেঞ্চুরির কাছে সুন্দরের অসুন্দর সমাপ্তি

স্পোর্টস লাইফ, ডেস্কজুটির শতরান ততক্ষণে হয়ে গেছে। ওয়াশিংটন সুন্দরের শতরান কেবল একটি শটের ব্যাপার। উইকেট তখনও আছে ৩টি। কিন্তু ৫ বলের মধ্যে গড়বড় হয়ে গেল সব। এক প্রান্ত থেকে অসহায় তাকিয়ে সুন্দর দেখলেন অন্য প্রান্তে সতীর্থদের বিদায়। থমকে গেলেন তিনি প্রথম সেঞ্চুরি থেকে ৪ রান দূরে।

ইংল্যান্ডের বিপক্ষে আহমেদাবাদ টেস্টের তৃতীয় দিনে ভারত যখন প্রথম ইনিংসে অলআউট ৩৬৫ রানে, সুন্দর তখন অপরাজিত ৯৬ রানে।

অথচ ইনিংস শেষের খানিক আগেও সুন্দরের সেঞ্চুরি কেবল মনে হচ্ছিল সময়ের ব্যাপার। অষ্টম উইকেটে আকসার প্যাটেলের সঙ্গে তার জুটি পেরিয়ে যায় সেঞ্চুরি।

৯৬ থেকে সেঞ্চুরিতে পৌঁছানোর বড় একটি সুযোগ পেয়েছিলেন সুন্দর। তবে জো রুটের একটি ফুল টস পেয়েও কাজে লাগাতে পারেননি। উল্টো সেই বলে রানের চেষ্টায় আকসার রান আউট হয়ে যান ৪২ রানে।

বিপদটা বোঝা যায়নি তখনও। পরের ওভারে স্ট্রাইকে ইশান্ত শর্মা। প্রথম বলেই তাকে এলবিডব্লিউ করে দেন বেন স্টোকস। এবার সত্যিকারের শঙ্কায় পড়েন সুন্দর। উইকেটে যান শেষ ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজ। দুটি বল তিনি নিরাপদে কাটিয়েও দেন। পরের বলটিতে আর রক্ষা হয়নি। উড়ে যায় বেলস। হতাশা নিয়ে মাঠ ছাড়েন সুন্দর।

সিরিজের প্রথম টেস্টেও সেঞ্চুরির একটা সম্ভাবনা জাগিয়েছিলেন সুন্দর। সেবারও তিনি ৮৫ রানে অপরাজিত থেকে যান সতীর্থরা আউট হয়ে যাওয়ায়।

অল্পের জন্য সেঞ্চুরি না পেলেও ছোট্ট টেস্ট ক্যারিয়ারে নিজের সামর্থ্যের প্রমাণ এর মধ্যেই রাখতে পেরেছেন ২১ বছর বয়সী এই অলরাউন্ডার। অভিষেক টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজবেনে করেছিলেন ফিফটি। সব মিলিয়ে ৪ টেস্টেই ৩ ফিফটি হয়ে গেল তার সাত-আটে ব্যাট করে। ব্যাটিং গড় এখন ৬৬.২৫!

Print Friendly, PDF & Email