সেমিতে ব্রাজিল-হন্ডুরাস, জার্মানির প্রতিপক্ষ নাইজেরিয়া

স্পোর্টস লাইফডেস্ক : অধরা স্বর্ণ জিততে এবারের অলিম্পিকে অনেকটাই কাছে চলে গেছে স্বাগতিক হিসেবে মিশন শুরু করা ব্রাজিল। সেমিফাইনালের টিকিট কেটেছে নেইমারের দল। ব্রাজিলের সঙ্গে সেমির অপেক্ষায় রয়েছে জার্মানি, নাইজেরিয়া এবং হন্ডুরাস।

ফাইনালের টিকিট কাটতে প্রথম সেমিফাইনালে রিও ডি জেনিরোতে আগামী বুধবার (১৭ আগস্ট) শিরোপা প্রত্যাশী ব্রাজিলের মুখোমুখি হবে হন্ডুরাস। বাংলাদেশ সময় রাত দশটায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। আর সাও পাওলোতে ১৮ আগস্ট দ্বিতীয় সেমিফাইনালে ফেভারিট জার্মানির বিপক্ষে লড়বে নাইজেরিয়া। দিবাগত রাত একটায় শুরু হবে এই দ্বিতীয় সেমিফাইনাল।

শেষ আটের ম্যাচে স্বাগতিক ব্রাজিল হারিয়ে দেয় কলম্বিয়াকে। নেইমার আর লুয়ানের গোলে জয় নিয়ে শেষ চার নিশ্চিত করে সেলেকাওরা। অন্য ম্যাচে পর্তুগালকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে সেমিতে উঠে জার্মানিরা। ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে সেমিতে উঠেছে নাইজেরিয়া। আর কোয়ার্টার ফাইনালের অপর ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে শেষ চারের টিকিট কাটে হন্ডুরাস।

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে হতাশ হতে হয় নেইমার বাহিনীকে। পেলে-রোনালদো-রোনালদিনহোর উত্তরসূরিরা অলিম্পিক মিশন শুরু করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে। ঘুরে দাঁড়ানোর জন্য নিজেদের দ্বিতীয় ম্যাচেও নেইমার বাহিনীকে হতাশ হতে হয়। ইরাকের বিপক্ষেও গোলশূন্য ড্র করে ব্রাজিল। ফলে, গ্রুপপর্ব থেকেই বিদায় নেওয়ার শঙ্কা জাগে স্বাগতিকদের। তবে, তৃতীয় ম্যাচে কিছুটা হলেও নিজেদের ফিরে পান নেইমার ও তার দল। গ্রুপপর্বের তৃতীয় ও শেষ ম্যাচে ডেনমার্ককে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ আটে উঠে রজেরিও মিকালের দল।

অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন দেশ পর্তুগালকে পাত্তাই দেয়নি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন দেশ জার্মানি। ১৯৭৬ সালে মন্ট্রিল অলিম্পিকে সবশেষ স্বর্ণ জিতেছিল সাবেক পূর্ব জার্মানি। তবে, ১৯৬৪ সালে টোকিও আর ১৯৮৮ সালে সিউল অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিল জার্মানরা। চারবারের বিশ্বজয়ী জার্মানি গ্রুপপর্বে ১০-০ গোলে উড়িয়ে দিয়েছিল ফিজিকে। ৪০ বছর পর অলিম্পিকের সোনা জিততে মরিয়া জার্মানিরাও।

কোয়ার্টার ফাইনালে ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে শেষ চারে পৌঁছেছে ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিক ফুটবলে সোনা জয়ী দেশ নাইজেরিয়া। আর প্রথমবারের মতো অলিম্পিক ফুটবলে যে কোনো পদকের লড়াইয়ে উঠার চেষ্টায় থাকছে হন্ডুরাস।

প্রথম সেমি: ব্রাজিল বনাম হন্ডুরাস (১৭ আগস্ট)
দ্বিতীয় সেমি: নাইজেরিয়া বনাম জার্মানি (১৮ আগস্ট)

Print Friendly, PDF & Email