স্পোর্টস ইনজুরিতে ফিজিওথেরাপি

স্পোর্টস লাইফ ডেস্ক : বিভিন্ন ধরনের খেলায় খেলোয়াড়রা বিভিন্ন রকম ইনজুরিতে আক্রান্ত হয়। যেমন- ফুটবলে খেলোয়াড়রা সাধারণত হাঁটুর ইনজুরিতে ভুগে থাকেন।

তার মধ্যে এসিএল বা এন্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট ইনজুরি, মিনিসকাস ইনজুরি ইত্যাদি। ক্রিকেট খেলোয়াড়রা সাধারণত বেশি ভুগেন হ্যামসট্রিং মাসল ইনজুরি যা আমাদের ওপর ঊরুর পেছনে থাকে।

তাছাড়া ল্যাটেরাল ইপকন্ডালাইটিস বা টেনিস এলবো, মিডিয়াল ইপকন্ডালাইটিস বা গলফারস এলবো রোটেটর কার্ফ ইনজুরি, অ্যাংকেল স্প্রেইন ইত্যাদি টেনিস ও গলফার খেলোয়াড়দের বেশি দেখা যায় এবং এ কারণে এলবো বা কুনইতে ইনজুরি যা যথাক্রমে টেনিস এলবো ও গলফার এলবো নামে পরিচিত।

ভারউত্তোলনের ক্ষেত্রে ভুর টেকনিকের কারণে কোমরে আঘাত পায়, যার অধিকাংশে ডিক্স প্রলেপস হয়ে থাকে। ভলিবল, তীর নিক্ষেপণ ইত্যাদিতে সোন্ডার জয়েন্টে আঘাত পায় যা এডহেসিভ ক্যাপসুলাইটিস নামে পরিচিত যা পরবর্তীতে ফ্রোজেন সোল্ডারে পরিণত হয়।

হকি খেলোয়াড়রা সাধারণত কোমর ও হাঁটুতে আঘাত পায় ইত্যাদি। বেশিরভাগ ইনজুরি হয় সাধারণত একটু অসাবধানতা ও সঠিক ওয়ার্মআপ বা প্রারম্ভিক ব্যায়ামের অভাবে। তাই যে কোনো খেলা শুরুর আগে চাই সঠিক ওয়ার্মআপ বা প্রারম্ভিক ব্যায়াম। ছোটখাটো আঘাতে চাই ঠাণ্ডা, সেইসঙ্গে সম্পূর্ণ বিশ্রাম।

বড় ধরনের আঘাতে চাই সঠিক রোগ নির্ণয় ও সঠিক ফিজিওথেরাপি এবং থেরাপিইটিক ব্যায়াম যা খেলোয়াড়কে খুব দ্রতই মাঠে ফিরিয়ে আনতে সাহায্য করে।

Print Friendly, PDF & Email