হংকংয়ের কাছেও হারল আফগানিস্তান

স্পোর্টস লাইফ, ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে শেষ তিন বছরে নব্য শক্তি হিসেবে হাজির হয়েছিল আফগানিস্তান। বড় বড় দলকে হারিয়ে দিত অনায়াসে। কিছুদিন আগে পেয়েছে টেস্ট মর্যাদাও। তাই ফেভারিট হিসেবেই বিশ্বকাপের বাছাইপর্বের যাত্রা শুরু করে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। তবে শুরু থেকেই ছন্নছাড়া রশিদ খানের দল। স্কটল্যান্ড, জিম্বাবুয়ের পর এবার হংকংয়ের কাছেও হেরে গেছে দলটি। বৃহস্পতিবার ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩০ রানে হেরে যায় দলটি। এই হারে সুপার সিক্সের পথ কঠিন হয়ে গেল আফগানদের।

বুলাওয়ায়োর অ্যাথলেটিক ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি হংকংয়ের। দলীয় ৪৩ রান তুলতেই সাজঘরে ফিরে যায় প্রথমসারির তিন ব্যাটসম্যান। চতুর্থ উইকেটে বাবর হায়াত ও আনশুমান রথ ৫০ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন। বাবর ৩১ রান করে সাজঘরে ফেরেন।

তবে একপাশ ধরে খেলে ক্যারিয়ারের পঞ্চম হাফ সেঞ্চুরি তুলে নেন রথ। সাজঘরে ফেরার আগে ৬টি চার ও একটি ছক্কায় ৯০ বলে ৬৫ রান করেন তিনি। শেষ দিকে শাহিদ ওয়াসিফ ২৮ ও আফজাল মাত্র ৯ বলে ২২ রান করলে ২৪১ রানের সংগ্রহ পায় দলটি। তিনটি করে উইকেট নেন দুই অফ স্পিনার মুজিব উর রহমান (৩/২৬) ও মোহাম্মদ নবি (৩/৪৮)। উইকেটশূন্য থাকেন লেগ স্পিনার রশিদ খান।

জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতি উইকেটে হারাতে থাকে আফগানিস্তান। তবে পঞ্চম উইকেট নবি ও জারদান ৫৯ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেন। জারদান (৩২) ও নবি (৩৮) সাজঘরে ফিরলে জয়ের স্বাপ্ন অনেকটা ফিকে হয়ে যায় দলটির।

আফগানিস্তানের ইনিংসের ৪৩ ওভার শেষে বৃষ্টি নামে। পরে আবার খেলা শুরু হলে ৩ ওভারে তাদের প্রয়োজন ছিল ৫৯ রান, যা ছিল প্রায় অসম্ভব। দৌলত জারদান কিছুটা চেষ্টা করেছিলেন। তবে শেষ পর্যন্ত ৪৬ ওভারে ৯ উইকেটে ১৯৫ রান করে দলটি। দৌলত জারদান ৪০ রানে অপরাজিত থাকেন। ৩৩ রানে ৪ উইকেট নেন এহসান। নাদিম আহমেদ ২ উইকেট।

উল্লেখ্য, বিশ্বকাপ বাছাইয়ে দুই গ্রুপে খেলছে পাঁচটি করে দল। ‘এ’ ও ‘বি’ গ্রুপের সেরা তিনটি করে দল নিয়ে হবে সুপার সিক্স পর্ব। এই পর্বের সেরা দুই দল খেলবে ইংল্যান্ডে ২০১৯ বিশ্বকাপে।

Print Friendly, PDF & Email