হবিগঞ্জে চলছে অনুর্ধ্ব-১৬ বালিকাদের কাবাডি প্রশিক্ষণ

স্পোর্টস লাইফপ্রতিবেদক : হবিগঞ্জে দ্বিতীয় দিনের মতো চলছে অনুর্ধ্ব-১৬ বালিকা কাবাডি প্রশিক্ষণ। হবিগঞ্জ আধুনিক স্টেডিয়ামে বাচাইকৃত ২১ জন বালিকা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করছে।

শনিবার (৩০ জুলাই) শুরু হওয়া এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে আগামী মঙ্গলবার (২ আগস্ট) পর্যন্ত।

প্রশিক্ষণের পর হবিগঞ্জের ২১ বালিকার মধ্য থেকে ৪ জনকে বাছাই করা হবে। তারপর তাদের ৯ দিনের আবাসিক ক্যাম্পে কুমিল্লা পাঠানো হবে। সেখান থেকে ৫টি দল গঠন করে সবাইকে দীর্ঘ মেয়াদী প্রশিক্ষণের জন্য ঢাকায় পাঠানো হবে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী জে কে অ্যান্ড স্কুলের নবম শ্রেণির ছাত্রী পূজা গোপ বলেন, ‘কাবাডি বাংলাদেশের জাতীয় খেলা। কিন্তু আমি জানতাম না, কিভাবে এ খেলা খেলতে হয়। এ প্রশিক্ষণ সফলভাবে শেষ করে জাতীয় পর্যায়ে খেলতে চাই।’

একই স্কুলের নবম শ্রেণির ছাত্রী আঁখি ও লুবনা জানান, কাবাডি খেলার প্রতি তাদের আগ্রহ ছিল অনেক। স্কুলে ও কয়েকবার খেলেছেন তারা। কিন্তু এ খেলার সঠিক নিয়মকানুন তাদের জানা ছিল না। জেলা থেকে কাবাডি খেলোয়াড় সংগ্রহ করে প্রশিক্ষণ দেওয়াতে তারা অনেক খুশি।

কাবাডি ফেডারেশনের প্রশিক্ষক নাজির আহমেদ বলেন, ‘কাবাডি আমাদের জাতীয় খেলা। কিন্তু এ খেলাতেই আমাদের দেশ অনেক পিছিয়ে আছে। তাই সরকার তৃণমূল পর্যায় থেকে কাবাডি খেলোয়াড় বাছাইয়ের জন্য এ কার্যক্রম শুরু করেছে।’

অংশগ্রহণকারী খেলোয়াড়দের নাস্তা ও যাতায়াত বাবদ প্রতিদিন ১০০টাকা করে দেওয়া হবে বলে জানান নাজির আহমেদ।

জাতীয় ক্রীড়া পরিষদের পৃষ্ঠপোষকতায়, বাংলাদেশ কাবাডি ফেডারেশনের ব্যবস্থাপনায় ও জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় এ কাবাডি প্রশিক্ষণ পরিচালিত হচ্ছে।

Print Friendly, PDF & Email