হাঁটু ব্যথার ঘরোয়া প্রতিকার

স্পোর্টস লাইফডেস্ক : হাঁটুর ব্যথা একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা যা বৃদ্ধ, যুবক বা শিশু যেকোন বয়সের মানুষেরই হতে পারে। তবে পুরুষের চাইতে নারীরাই বেশি ভুগে থাকেন হাঁটুর ব্যথায়। দুর্বল হাড়ের গঠন, ফ্র্যাকচার, আঘাতের কারণে হাঁটুর লিগামেন্ট ক্ষতিগ্রস্থ হলে, হাঁটুর জয়েন্ট স্থানচ্যুত হলে, আরথ্রাইটিস, লুপাস বা অন্য কোন ক্রনিক অসুখের কারণে জয়েন্ট শক্ত হয়ে হাঁটুতে ব্যথা হতে পারে।

হাঁটুর ব্যথার লক্ষণগুলো হচ্ছে- হাঁটু শক্ত হয়ে যাওয়া, ফোলা, লাল হওয়া, আক্রান্ত পা অসাড় হওয়া এবং হাঁটতে বা দাঁড়িয়ে থাকতে সমস্যা হয়। অনেকেই হাঁটুর ব্যথা দূর করার জন্য পেইন কিলার সেবন করে থাকেন। কিন্তু এমন অনেক প্রাকৃতিক ও ঘরোয়া উপাদান আছে যা দিয়ে হাঁটুর ব্যথার নিরাময় করা সম্ভব। চলুন তাহলে সেই উপায়গুলো সম্পর্কে জেনে নিই।

১। কর্পূরের তেল

হাঁটুর ব্যথার জন্য কর্পূরের তেল ব্যবহার করলে রক্ত সংবহনের উন্নতি হয়, হাঁটুর চাপ কমে এবং যন্ত্রণাও কমে। ১ চামচ কর্পূরের গুঁড়া ১ কাপ গরম নারিকেল তেলের সাথে মিশান। মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর দিনে ২ বার হাঁটুতে মালিশ করুন। এতে হাঁটুর ব্যথা দূর হবে।

২। ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েল সামান্য গরম করে হাঁটুতে মালিশ করুন। ক্যাস্টর অয়েলের প্রদাহ নাশক উপাদান শুধু হাঁটুর ব্যথার প্রদাহ কমতেই সাহায্য করবেনা বরং এন্টিবডির উৎপাদনের জন্য ইমিউন সিস্টেমকেও উদ্দীপিত করবে।

৩। হলুদ

একটি ক্ষমতাশালী এন্টিসেপ্টিক যৌগ হিসেবে পরিচিত হলুদ। হলুদ ব্যথা নিরাময়ে সাহায্য করে কারণ এতে কারকিউমিন থাকে এবং এটি অ্যান্টিইনফ্লামেটরি প্রকৃতির। ১ চা চামচ হলুদ গুঁড়ার সাথে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং আক্রান্ত হাঁটুতে দিনে ২ বার লাগান।

৪। লেবু

হাটুর ব্যথা নিরাময়ে কার্যকরী ভূমিকা রাখে লেবুর রস। লেবুর সাইট্রিক এসিড ইউরিক এসিডের দ্রাবক হিসেবে কাজ করে। ১ টি বা ২ টি লেবু ছোট ছোট টুকরো করে কেটে নিন। টুকরোগুলো একটি সুতির কাপড়ে পেঁচিয়ে নিন এবং উষ্ণ তিলের তেলের মধ্যে ডুবিয়ে নিন। তারপর এই ভেজা পুটুলিটি আক্রান্ত হাঁটুতে লাগিয়ে রাখুন ৫-১০ মিনিট পর্যন্ত। ব্যথা চলে যাওয়া পর্যন্ত প্রতিদিন দিনে ২ বার এটি ব্যবহার করুন।

৫। আইস প্যাক

মুম্বাই এর জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন ডা. অমিত ধন্ড বলেন, হাঁটুর তীব্র ব্যথা কমতে সাহায্য করে আইস প্যাক। এটি শুধু ব্যথাই কমায় না হাঁটুর ফোলা ও ইনফ্লামেশন কমতেও সাহায্য করে এবং দ্রুত নিরাময়ে সাহায্য করে।

৬। সরিষার তেল

আয়ুর্বেদ মতে, সরিষার তেল হালকা গরম করে ব্যথা যুক্ত হাঁটুতে মালিশ করলে প্রদাহ কমে এবং ওই স্থানের রক্ত সংবহনের উন্নতি হয়। ২ টেবিল চামচ সরিষার তেলে ১ টি রসুনের কোয়া কেটে দিয়ে তাপ দিতে থাকুন যতক্ষণ না কোয়াগুলো বাদামী বর্ণ ধারণ করে। তারপর এটিকে ঠান্ডা করে ছেঁকে নিন। এই তেল কুসুম গরম থাকা অবস্থায় আক্রান্ত হাঁটুতে বৃত্তাকারে মালিশ করুন।

Print Friendly, PDF & Email