হিগুয়াইন-দিবালার গোলে কোয়ার্টারে জুভেন্টাস

স্পোর্টস লাইফ, ডেস্ক : অভিজ্ঞতার সঙ্গে তরুণের লড়াই। চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাসের যে অভিজ্ঞতা তার সিকিভাগও নেই টটেনহ্যামের। কিন্তু প্রথম লেগে ২-২ গোলে ড্র করে কিছুটা ব্যাকফুটেই ছিল ইতালিয়ান চ্যাম্পিয়নরা। দ্বিতীয় লেগে যেকোনো ব্যবধানে জিততে হবে অথবা ৩-৩ গোলে ড্র করতে হবে, এমন কঠিন সমীকরণকে সামনে রেখে ইংলিশ ক্লাব টটেনহ্যামের বিপক্ষে খেলতে নামে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস। রুদ্ধশ্বাস এক ম্যাচে আর্জেন্টাইন দিবালার জয়সূচক গোলে টটেনহ্যামকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টারে উঠে গেল গেলবারের ফাইনালিস্টরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে দু’দল। ম্যাচের শুরুতেই ৫ম মিনিটে কোরিয়ান সনের শট রুখে দেন বুড়ো বুফন। ম্যাচের সবথেকে উত্তেজনাকর মুহূর্তটি আসে ১৮ মিনিটে। টটেনহ্যামের ভারটনগেন জুভেন্টাসের ডগলাস কস্তাকে ডি বক্সে ফাউল করলেও রেফারি পেনাল্টির বাঁশি বাজান নি। প্রথমার্ধ যখন গোলশূন্য ফলাফলের দিকে এগোচ্ছিল তখনই জুভেন্টাস ডিফেন্স ভেদ করে টটেনহ্যামকে এগিয়ে দেন দক্ষিণ কোরিয়ান ফরোয়ার্ড সন। ওয়েম্বলি স্টেডিয়ামে ২৩ ম্যাচে এটি তার ১৪তম গোল। ৪০ মিনিটে তার দেয়া গোলেই ১-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় টটেনহ্যাম।

কোয়ার্টারে যেতে হলে তখনও জুভেন্টাসকে করতে হবে দুই গোল। এমন কঠিন অবস্থার ভেতরেও মাথা ঠাণ্ডা রাখেন জুভেন্টাস কোচ এলেগ্রি। দ্বিতীয়ার্ধের ৬১ মিনিটে জুভেন্টাসের মাতৌদির পরিবর্তে আসামোয়াহ মাঠে নামলেই খেলার মোড় পালটে যেতে শুরু করে। মাত্র তিন মিনিটের ব্যবধানে টটেনহ্যাম হটস্পার্স সমর্থকদের কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন মাটিতে মিশিয়ে দেন দুই আর্জেন্টাইন হিগুয়াইন এবং দিবালা।

৬৫ মিনিটে লিস্টাইনারের ক্রস খেদেইরার মাথায় লেগে হিগুয়াইনের পা ছুয়ে বল জালে জড়ালে সমতায় ফেরে জুভেন্টাস। শেষ পাঁচ চ্যাম্পিয়ন্স লিগ নকআউট ম্যাচে পাঁচ গোল করেলেন এই আর্জেন্টাইন। ম্যাচের চরম উত্তেজনা তখনো বাকি। এর ঠিক তিন মিনিটের মাথায় ৬৮ মিনিটে হিগুয়াইনের বাড়ানো বলে দিবালা গোল করলে উল্লাসে মাতে তুরিনের বুড়িরা।

৩৩০ দিন পর চ্যাম্পিয়ন্স লিগে গোল পেলেন এই আর্জেন্টাইন সবথেকে আশ্চর্যের বিষয় টটেনহ্যামের গোলমুখে দুটি শট নিয়ে দুটি থেকেই গোল করলো জুভেন্টাস। ম্যাচের শেষ দিকে গোল দেয়ার প্রাণপণ চেষ্টা করলেও গোলের দেখা আর পায়নি টটেনহ্যাম। ফলে দুই লেগ মিলিয়ে ৩-৪ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিল পচেত্তিনোর দল। অন্যদিকে প্রথম লেগ ড্র করেও দ্বিতীয় লেগ জিতে কোয়ার্টারে পা রাখলো জুভেন্টাস।

Print Friendly, PDF & Email