হেনড্রিকসের অভিষেক সেঞ্চুরিতে প্রোটিয়াদের সিরিজ জয়

স্পোর্টস লাইফ, ডেস্কপাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে দুই ম্যাচ হাতে রেখেই দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়। সিরিজের তৃতীয় ম্যাচে ৭৮ রানের বড় জয়ের পেছনে বড় ভূমিকা রেখেছেন রেজা হেনড্রিকস। তার সেঞ্চুরিতে ভর করেই প্রোটিয়ারা পেয়েছে এই জয়।

রোববারের ম্যাচে হেনড্রিকসের ব্যাট থেকে এসেছে ওয়ানডের অভিষেক সেঞ্চুরি। ২৮ বছর ৩৫৬ দিন বয়সে এ দিন দক্ষিণ আফ্রিকার জার্সিতে ওয়ানডে অভিষেক হয় হেনড্রিকসের।

ক্যান্ডিতে এদিন এডেন মার্করামের জায়গায় খেলতে নামেন ডানহাতি ব্যাটসম্যান। আর নেমেই জানিয়ে দেন নিজের দক্ষতা।

ম্যাচে এদিন দলীয় ৪২ রানের মাথায় ব্যক্তিগত মাত্র দুই রানে ওপেনার কুইন্টন ডি কক ফিরে যান। এরপরই উইকেটে আসেন হেনড্রিকস। হাশিম আমলার সঙ্গে মিলে এগিয়ে নিতে থাকেন রানের চাকা। দলীয় ১০১ রানের মাথায় ফিরে যান আমলা (৫৯ রান)

এর কিছুক্ষন পরই ফেরেন অধিনায়ক ফ্যাফ ডু প্লেসিসও (১০)। কিছুটা চাপে পরে যায় সফরকারীরা। কিন্তু জেপি ডুমিনিকে নিয়ে ৭৮ রানের জুটি গড়ে দলকে এগিয়ে দেন হেনড্রিকস।

নিজের সেঞ্চুরি পূরণে ৮৯ বল খেলেন হেনড্রিকস। এতে ছিল ৮ চার ও একটি ছয়ের মার। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসের ১৪তম ব্যাটসম্যান হিসেবে অভিষেকে শতক গড়ার কীর্তি গড়েন তিনি।

হেনড্রিকসের পাশাপাশি ডুমিনির ৯২ রান ও মিলারের ৫১ রানের সুবাদে ৭ উইকেটে ৩৬৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

জবাবে ম্যাচের ২৮ বল বাকি থাকতেই ২৮৫ রানে লঙ্কানদের সব ব্যাটসম্যান আউট হয়ে ফেরেন। একমাত্র ধনঞ্জয়া ডি সিলভা ৮৪ রানের ইনিংসটি ছাড়া চোখে পড়ার মতো পারফরম্যান্স করেননি কেউই।

প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন লুনগি এনগিদি। অভিষেক শতকে ম্যাচ সেরা হন হেনড্রিকস।

ক্যান্ডিতের একই মাঠে ৮ আগস্ট সিরিজের চতুর্থ ওয়ানডে খেলতে নামবে দল দুটি।

Print Friendly, PDF & Email