১ম IKU জাতীয় কারাতে চ্যাম্পিয়নশিপ সমাপ্ত, বিশ্বের বুকে লাল-সবুজ পতাকা উড়ানোর স্বপ্ন দেখে ওরা…

হুমায়ুন সম্রাট : IKU (ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন) বাংলাদেশ এর সার্বিক ব্যবস্থাপনায় রাজধানীর মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুক্রবার ও শনিবার (১০ ও ১১ আগস্ট) দুই দিনব্যাপী অনুষ্ঠিত হলো প্রথম IKU জাতীয় কারাতে চ্যাম্পিয়নশিপ-২০১৮।

প্রথমবার আয়োজিত এ চ্যাম্পিয়নশিপে ১৬টি ক্লাব থেকে কাতা ও কুমিতে ডিসিপ্লিনে ছেলে ও মেয়ে মোট ২২০জন প্রতিযোগী অংশ গ্রহন করে। প্রতিযোগিতায় ৫টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ২টি ব্রোঞ্জ সহ মোট ৮টি পদক জিতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে বাংলাদেশ সিতোরিউ কারাতে ইউনিয়ন। আর ৩টি স্বর্ণ, ৩টি রৌপ্য ও ৪টি ব্রোঞ্জ সহ মোট ১০টি পদক জিতে রানার আপ হয় ঢাকা সিতোরিউ কারাতে একাডেমি।

চ্যাম্পিয়নশিপ শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন IKU (ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন) বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন, বাংলাদেশ জুজুৎসু এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. মো: রফিকুল ইসলাম নিউটন, IKU (ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন) বাংলাদেশ এর সহসাধারণ সম্পাদক মোহাম্মদ আবুল কালাম আজাদ ও কোষাধ্যক্ষ জামাল উদ্দীন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন ইউনিয়ন এর অন্যান্য কর্মকর্তারা।

বাংলাদেশে IKU শুরুর কথা : বাংলাদেশে IKU (ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন) এর অধীনে কারাতে খেলা শুরুর ইতিহাসটা খুব বেশি দিন আগের নয়। বাংলাদেশ কারাতে ফেডারেশন ও বাংলাদেশ মার্শাল আর্ট কনফেডারেশনের হয়ে অনেক  বছর কারাতে খেলেছেন আব্দুল্লাহ আল মামুন। খেলোয়াড়ী জীবন শেষ করে নাম লেখান কারাতে প্রশিক্ষক এর খাতায়।

এরপর কারাতে নিয়ে ভাল কিছু করার লক্ষ্যে আব্দুল্লাহ আল মামুন ও কয়েকজন কারাতে খেলার সাথে সম্পৃক্ত বন্ধুদের নিয়ে ২০১৩ সালে IKU (ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন) এর অধীনে ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন, বাংলাদেশে এর যাত্রা শুরু করেন। শুরুতে ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল ১৬জন। বর্তমানে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫০জনের অধিক।

বর্তমানে IKU ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন বাংলাদেশ এর কার্যনির্বাহী কমিটির সভাপতি পদে আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক পদে আব্দুল্লাহ আল মামুন, সহসাধারণ সম্পাদকের পদে মোহাম্মদ আবুল কালাম আজাদ ও কোয়াধ্যক্ষ পদে আছেন জামাল উদ্দীন চৌধুরী। 

বর্তমানে যারা কোচ হিসেবে প্রশিক্ষণ দিচ্ছেন : বর্তমানে ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন, বাংলাদেশ এর হয়ে প্রশিক্ষকের দায়িত্ব পালন করছেন মোট ৫জন। এরা হলেন :
১. আব্দুল্লাহ আল মামুন (প্রধান কোচ)
২. আবুল কালাম আজাদ
৩. জামাল উদ্দীন চৌধুরী
৪. সৈয়দ মাহমুদ
৫. বুলবুল আহমেদ

প্রশিক্ষণ শাখা : ২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকে মাত্র ৫বছরে ঢাকা শহর ছেড়ে মুন্সিগঞ্জ ও টঙ্গীতে গড়ে উঠেছে ৫টি প্রশিক্ষণ শাখা। শাখা গুলো হলো :
১. ইস্কাটন (ছাত্র-ছাত্রী সংখ্যা- ৩০জন)
২. সানারপার-চিটাগং রোড (ছাত্র-ছাত্রী সংখ্যা- ১৫জন)
৩. হাজী সাইদ ল্যাবরেটরী স্কুল, গাজিপুর (ছাত্র-ছাত্রী সংখ্যা- ৬০জন)
৪.টঙ্গী (ছাত্র-ছাত্রী সংখ্যা- ২৫জন)
৫. মুন্সিগঞ্জ টঙ্গীবাড়ী (ছাত্র-ছাত্রী সংখ্যা- ২৫জন)

ভর্তি সিস্টেম : ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন, বাংলাদেশ এ কারাতে শেখার জন্য ভর্তি সিস্টেম খুব সহজ। ৬বছর বয়স থেকে ৬০ বছর বয়স পর্যন্ত ছেলে কিংবা বুড়ো যে কেউ যখন ইচ্ছা তখন কারাতে শেখার জন্য ভর্তি হতে পারবে। ভর্তি ফি ১০০০ হাজার টাকা। আর প্রতি মাসে প্রশিক্ষণ ফি মাত্র ৫০০ টাকা। অনুশীলন চলে সকাল ও বিকাল দুই বেলা। ভর্তির জন্য যোগাযোগ- অফিস : হেলেনা সেন্টার, নিউ স্কাটন,ঢাকা। মোবাইল : ০১৮২২ ৮৮ ৭৯ ১৭। প্রতিষ্ঠানের ওয়েব সাইট : www.ikubd.com

IKU বাংলাদেশ নিয়ে সাধারণ সম্পাদকের স্বপ্ন : IKU ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন, বাংলাদেশ নিয়ে আকাশ ছোঁয়া স্বপ্ন দেখেন প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। IKU ইন্টারন্যাশনাল কারাতে ইউনিয়ন, বাংলাদেশ কে ছড়িয়ে দিতে চান সারাদেশে। ভবিষ্যতে IKU কারাতেকে আলাদা ফেডারেশন বা এসোসিয়েশন হিসেবে প্রতিষ্ঠিত করতে চান তিনি।

ইতালিতে জন্ম হওয়া International Karate Union (IKU) এর সদস্য দেশের সংখ্যা ৪৫টি। এর মধ্যে উল্লেখযোগ্য দেশ হলো : বাংলাদেশ, আলজেরিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স, জার্মানী, চিলি, ক্রোয়েশিয়া, মিশর, ইংল্যান্ড, গ্রীস, ভারত, মালয়েশিয়া, পেরু, পর্তুগাল, রাশিয়া, শ্রীলঙ্কা ও আমেরিকা অন্যতম।

আগামী ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের দিকে ৭/৮ টি দেশ নিয়ে এশিয়ান IKU কারাতে চ্যাম্পিয়নশিপ আয়োজনের কথা জানান মি. মামুন। তিনি আরো জানান, যদিও গত বছর আমাদের এই এশিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য অফার করা হয়েছিল। কিন্তু আমরা পুরোপুরি প্রস্তুত ছিলাম না বলে আয়োজন করতে পারিনি।

বাংলাদেশে আমাদের সার্বক্ষনিক সহযোগিতা করছে বাংলাদেশ মার্শাল আর্ট কনফেডারেশন ও বাংলাদেশ জুজুৎসু এসোসিয়েশন। সরকার, পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান এবং সর্বপরি সবার সহযোগিতা পেলে আমরা IKU কারাতে কে সারা দেশে তরুণ সমাজ সেই সাথে সবার মাঝে ছড়িয়ে দিতে চায়। আর সেই সাথে আন্তর্জাতিক কারাতে চ্যাম্পিয়নশিপে পদক জিতে বিশ্বের বুকে লাল-সবুজ পতাকা উড়ানোর স্বপ্ন দেখি আমরা দিবা-নিশি।

Print Friendly, PDF & Email