২০২২ কমনওয়েলথ গেমসে ক্রিকেট?

স্পোর্টস লাইফ, ডেস্ককমনওয়েলথ গেমসে আগেও খেলা হয়েছে ক্রিকেট। মাঝখানে বাতিল হয়ে পড়ায় নতুন করে একে সম্পৃক্ত করার চেষ্টা চালাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। শুধুমাত্র মেয়েদের টি-টোয়েন্টি ইভেন্টকে সম্পৃক্ত করতে আনুষ্ঠানিকভাবে তারা প্রস্তাব করেছে।

২০২২ সালে বার্মিংহামে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমস। স্বাগতিক হওয়াতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড এবার সেই আহ্বানে সঙ্গী হয়েছে আইসিসির। যৌথভাবে প্রয়াস চলানোর লক্ষ্যে আগামী মাসে এনিয়ে প্রেজেন্টেশন করবে তারা।

এমন লক্ষ্যের পেছনে মেয়েদের ক্রিকেটটাকে আরও ছড়িয়ে দেওয়ার লক্ষ্যের কথা জানিয়েছেন আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন, ‘কমনওয়েলথ গেমসে ক্রিকেটটাকে চাই যাতে করে মেয়েরা যে কোনও সংস্কৃতি থেকেই আসুক না কেনও তারা যেন খেলাটাকে গ্রহণ করতে উৎসাহী হয়।’    

১৯৯৮ সালে কুয়ালালামপুরে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসেও ছিলো ক্রিকেট। ছেলেদের সেই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয় দক্ষিণ আফ্রিকা।

আসন্ন কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার পেছনে আরও একটি কারণ আছে। বার্মিংহামে বসবাসকারী প্রায় ২৩ শতাংশ কোনও না কোনওভাবে ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত।

রিচার্ডসনও মনে করেন এর জন্য সঠিক স্থান বার্মিংহাম, ‘ক্রিকেট যদি এখানে সম্পৃক্ত করতেই হয় তাহলে বার্মিংহামই সঠিক জায়গা। কারণ যারা অংশ নেবে তারা হোম সাপোর্ট অনায়াসেই পেয়ে যাবে। এখানে তেমন ভক্ত আগে থেকেই আছে।’

Print Friendly, PDF & Email