৭৩ বছরের রেকর্ড ভাঙলেন স্মিথ

স্পোর্টস লাইফ, ডেস্কধুলো পড়া রেকর্ড বইয়ের পাতা খুললেন স্টিভেন স্মিথ। ভাঙলেন ৭৩ বছর আগের রেকর্ড। ইংলিশ গ্রেট ওয়ালি হ্যামন্ডকে সরিয়ে তিনিই এখন টেস্টের দ্রুততম ৭ হাজার রানের মালিক।

পাকিস্তানের বিপক্ষে চলতি অ্যাডিলেড টেস্টে এই কীর্তি গড়েছেন স্মিথ। আজ (শনিবার) দিবা-রাত্রির এই টেস্টের দ্বিতীয় দিনে মোহাম্মদ মুসার বলে সিঙ্গেল নিয়ে ৭ হাজার রানের মাইলফলকে পৌঁছান সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক। এরই সঙ্গে ভেঙে দেন হ্যামন্ডের রেকর্ড। একই সঙ্গে ডন ব্র্যাডম্যানকে টপকে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ১১ নম্বরে উঠে এসেছেন তিনি।

দ্রুততম ৭ হাজার রানের রেকর্ডটা টিকে ছিল সেই ১৯৪৬ সাল থেকে। হ্যামন্ডের গড়া রেকর্ডটি ৭৩ বছর পর ভাঙলেন স্মিথ। ইংলিশ কিংবদন্তির এই মাইলফলকে পৌঁছাতে লেগেছিল ১৩১ ইনিংস। আর ৯ বছর আগে টেস্ট ক্যারিয়ার শুরু করা স্মিথের লেগেছে ১২৬ ইনিংস। অ্যাডিলেডের প্রথম ইনিংসে ৩৬ রানে আউট হন তিনি।

রেকর্ড গড়ার পর ক্রিকেট অস্ট্রেলিয়া তাদের অফিসিয়াল টুইটারে স্মিথকে অভিনন্দন জানিয়েছে এভাবে, ‘দ্রুততম ৭ হাজার- স্টিভেন স্মিথ তুমি নক্ষত্র।’

এই কীর্তি গড়ায় সঙ্গে ব্র্যাডম্যানকেও ছাড়িয়ে গেছেন স্মিথ। অস্ট্রেলিয়ান কিংবদন্তি তার ক্যারিয়ার শেষ করেছিলেন ৫২ টেস্টে অবিশ্বাস্য ৬ হাজার ৯৯৬ রানে। তার রান টপকাতে স্মিথের অবশ্য লেগেছে ৭০ টেস্ট। অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানের সামনে এখন গ্রেগ চ্যাপেল (৭,১১০)। ১৩ হাজার ৩৭৮ রান নিয়ে সবার ওপরে রিকি পন্টিং।

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টেই হ্যামন্ড ও ব্র্যাডম্যানকে ছাড়ানোর সুযোগ ছিল স্মিথের সামনে। কিন্তু সুবিধা ‍করতে পারেননি অ্যাশেজে রানের বৃষ্টি ঝরানো এই ব্যাটসম্যান। এবারের অ্যাশেজে ৩০ বছর বয়সী সাবেক অধিনায়ক মনে করিয়ে দিয়েছিলেন ব্র্যাডম্যানের কথা। ৭ ইনিংসে করেছেন ৭৭৪ রান।

Print Friendly, PDF & Email