৮০ বছর পর জ্যাভলিনের সোনা জার্মানির

স্পোর্টস লাইফডেস্ক : নারীরা জিতেছে ফুটবলের সোনা। কিন্তু পুরুষরা নেইমারের ব্রাজিলের কাছে হেরে প্রথমবার অলিম্পিক ফুটবলের সোনা জয়ের সুযোগ মিস করলো আবার। এই দুঃখের দিনে জ্যাভলিন থ্রোতে ইতিহাস গড়ে জার্মানদের আনন্দে ভাসিয়েছেন থমাস রোহলার। ৮০ বছর পর জ্যাভলিনে অলিম্পিকের সোনা এই পুরুষ অ্যাথলেটের হাত ধরেই পেল জার্মানি।

রিও অলিম্পিকে বাংলাদেশের রবিবার অ্যাথলেটিক্সেরও শেষদিন। এদিন জ্যাভলিনের শ্রেষ্ঠত্ব জার্মানির। ৯০.৩০ মিটারের থ্রোতে সোনা জিতেছেন রোহলার। এর আগে ১৯৩৬ বার্লিন গেমসে শেষবার জ্যাভলিনে সোনা জিতেছিল জার্মানি। গেরহার্ড স্টক সেই ইতিহাস নিয়ে একাই ছিলেন এতদিন। তার পাশে দাঁড়ালেন রোহলার।

কেনিয়ার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জুলিয়াস ইয়েগো রুপা জিতেছেন ৮৮.২৪ মিটারে। গতবারের অলিম্পিক চ্যাম্পিয়ন ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর কেশর্ন ওয়ালকট এবার পেয়েছেন ব্রোঞ্জ। সোনা জয়ের পর ২৫ বছরের রোহলারের কথায় এসেছে ব্রাজিল-জার্মানি ফুটবল ফাইনালের কথা। যেখানে ট্রাইব্রেকে ৫-৪ গোলে হেরে হতাশ হয়েছে জার্মানরা।

রোহলার বললেন, “ওয়ার্ম আপ এরিয়ায় থেকে আমরা খেলার শেষটা দেখেছি। জার্মানির জন্য কষ্ট পেয়েছি। তবে ব্রাজিলের জন্যও আমি আনন্দিত। আজ সকালে ঘুম থেকে উঠে মনে হয়েছে এটা হয়তো আমার দিন।”

Print Friendly, PDF & Email